শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাইক চকচকে রাখার উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৪৭ পিএম

শেয়ার করুন:

বাইক চকচকে রাখার উপায়

শখে বা প্রয়োজনে অনেকেই মোটরসাইকেল চালান। তারা চান সব সময় তাদের বাইক ঝকঝকে-তকতকে থাকুক। কিন্তু সব সময় শখের বাইকটির যত্ন নেওয়া সম্ভব হয় না। যারা বাইকের ব্যাপারে খুব শৌখিন প্রিয় বাহনটির গায়ে একটু দাগও লাগতে দেন না। 

অনেকে গ্যারেজে নিয়ে গিয়ে বাইক পরিষ্কার করান। আবার অনেকে নিজেই বাড়িতে বাইক পরিষ্কার করে নেন। তবে বাইক পরিষ্কার করার সময় বেশ কয়েকটি ব্যাপারে খেয়াল রাখা প্রয়োজন। অসাবধানতায় সমস্যায় পড়তে পারেন আপনি। তাই এক ঝলকে দেখে নিন বাড়িতে বাইক পরিষ্কার করার সময় কোন কোন দিকে নজর রাখবেন। 


বিজ্ঞাপন


bikeবাইক ঠাণ্ডা থাকতে হবে

বাইক পরিষ্কারের আগে দেখে নিন বাইক যেন ঠাণ্ডা থাকে। অর্থাৎ কোথাও থেকে বাড়ি ফিরে সঙ্গে সঙ্গেই বাইক পরিষ্কার করতে যাবেন না। কারণ বাইক চালালে তা গরম হয়ে থাকে। সেইজন্য আগে বাইক ঠাণ্ডা হওয়ার জন্য পর্যাপ্ত সময় দিন। তারপর বাইক পরিষ্কার করতে যাবেন। 

কী কী জিনিস লাগবে

বাইক পরিষ্কার করার জন্য বেশ কিছু সরঞ্জামের প্রয়োজন। বালতি বালতি পানি,, স্পঞ্জ, লিকুইড সাবান বা শ্যাম্পু, নরম কাপড়, ব্রাশ- এইসব সরঞ্জাম দরকার। বাইকের সরু জায়গার ময়লা তোলার জন্য ব্রাশ ব্যবহার করতে হবে। এর পাশাপাশি বেশ কিছু অংশে সাবান স্প্রে করেও আপনি পরিষ্কার করতে পারেন। বাইকের চাকা, টায়ার এইসব অংশ একটু ভালভাবে যত্ন নিয়ে পরিষ্কার করা প্রয়োজন। 


বিজ্ঞাপন


bikeপ্রথমে মুছে নিন

বাইক পরিষ্কারের আগে শুকনা ন্যাকড়া দিয়ে বাইকটি ভালোভাবে মুছে নিন। এতে পরিষ্কারের কাজটি সহজ হবে। 

হালকা পানি দিয়ে ধুয়ে নিন

শুকনা কাপড় দিয়ে বাইক মুছে নিয়ে প্রথমেই পানি ছিটিয়ে বাইক ধুয়ে নিন। 

সাবান পানি দিয়ে পরিষ্কার করুন

এবার ডিটারজেন্ট, সাবান বা শ্যাম্পু মেশানো পানি দিয়ে পুরো বাইক ভেজান। ব্রাশ দিয়ে ময়লা পরিষ্কার করুন।

bike

আবার পানি ছেটান

সাবান পানি দিয়ে ময়লা পরিষ্কার করার পর পরিষ্কার পানি দিয়ে পুরো বাইকটি ধুয়ে ফেলুন। 

শুকনা কাপড় দিয়ে মুছে নিন

বাইক ভালো করে ধুয়ে নেওয়া যেমন প্রয়োজন, একইভাবে বাইক ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে নেওয়াও প্রয়োজন। যাতে বাইকের গায়ে পানি না থাকে। কেননা, বাইকে ভেজা থাকলে লোহার অংশগুলো মরিচা ধরতে পারে।

bikeপলিশ মাখুন

ধোয়া মোছার কাজটি হয়ে গেলে বাইক চকচকে রাখতে পলিশ করতে পারেন। এখন ক্রিম পলিশের পাশাপাশি স্প্রে পলিশ পাওয়া যায়। যা ব্যবহারে বাইক চকচক করবে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর