বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সুইজারল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি নিষিদ্ধ!

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ১০:৩৯ এএম

শেয়ার করুন:

সুইজারল্যান্ডে বৈদ্যুতিক গাড়ি নিষিদ্ধ!

জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে বিশ্ববাসী একমত। বিশেষ করে জ্বালানিচালিত গাড়ি থেকে নির্গত কার্বন কমাতে চায় সবাই। আর তাইতো বাজারে এসেছে ইলেকট্রিক কার। দহন ইঞ্জিনের পরিবর্তে ইতিমধ্যে জনপ্রিয়তা পেয়েছে ব্যাটারিচালিত এসব যানবাহন। কিন্তু ভিন্ন পথে হাঁটছে ইউরোপের অন্যতম ধনী দেশ সুইজারল্যান্ড। বিজ্ঞান, প্রযুক্তিতে অনেকটাই এগিয়ে সুইসরা। অথচ তাদের পশ্চাদপদ সিদ্ধান্ত বিশ্ববাসীর চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কেননা, দেশটি বৈদ্যুতিক গাড়ি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। শুনে অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি!

carসম্প্রতি, বৈদ্যুতিক যানবাহন বাতিলের প্রসঙ্গে একটি খসড়া প্রস্তাব জারি করা হয়েছে সুইজারল্যান্ড সরকারের পক্ষে। এমনটা যদি বাস্তবায়িত হয়, তবে বিশ্বের মধ্যে প্রথম দেশ হিসেবে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করবে সে দেশের সরকার। এখন স্বভাবতই যেই প্রশ্ন মনে জাগে, তা হল এমন হঠকারী সিদ্ধান্ত কেন গ্রহণ করতে চলেছে তারা। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভলো, আপাতদৃষ্টিতে সুইজারল্যান্ডের এহেন পদক্ষেপ হঠকারী বলে মনে হলেও এর নেপথ্যে রয়েছে গভীর সঙ্কট।


বিজ্ঞাপন


সুইজারল্যান্ড জলবিদ্যুতের উপর ভীষণভাবে নির্ভরশীল। বলতে গেলে দেশের সিংহভাগ (৬০%) বিদ্যুতের চাহিদা পূরণ হয় এর মাধ্যমে। কিন্তু শীতের আমেজ শুরু হতেই বিদ্যুতের উৎপাদনে ঘাটতি দেখা গিয়েছে। ঘাটতি মেটাতে এতদিন তারা প্রতিবেশী দেশ ফ্রান্স এবং জার্মানি থেকে বিদ্যুৎ আমদানি করে কাজ চালাত। কিন্তু এবারে সে গুড়ে বালি। কারণ ফ্রান্স ও জার্মানিতেও দেখা দিয়েছে জ্বালানির সঙ্কট।

car

যার জন্য মূলত রাশিয়া ও ইউক্রেনের সামরিক সংঘাত দায়ী। ফ্রান্সে বিদ্যুতের উৎপাদন এতোটাই কম হয়েছে যা বিগত ৩০ বছরে ঘটেনি। পারমাণবিক চুল্লি বন্ধ থাকায় এই করুণ পরিস্থিতির সম্মুখীন হয়েছে ফ্রান্স। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধের ফলে ইউরোপের মধ্যে জ্বালানির উৎপাদনে সর্বাধিক ঘাটতি এই ফ্রান্সেই দেখা দিয়েছে। এমতাবস্থায় অন্য দেশে বিদ্যুতের রফতানি করার কোনো প্রশ্নই ওঠে না।

বিদ্যুতের এই ঘাটতি সুইজারল্যান্ড সরকারকে পরিবেশের প্রতি গুরুত্বরোপ হ্রাস করতে বাধ্য করেছে। যে কারণে দেশে সমস্ত বৈদ্যুতিক গাড়ির চলাচল বন্ধ করার পথে হাটতে চলেছে তারা। এমনকি থিয়েটার, দেশে এস্কেলেটরের ব্যবহার ও খেলাধুলার ক্ষেত্রেও বিদ্যুতের ব্যবহারে রাশ টানতে চাইছে সরকার। বিশেষ ক্ষেত্রে কিছু সংখ্যক ইলেকট্রিক গাড়ি চলাচলে অনুমতি দেওয়া হতে পারে।


বিজ্ঞাপন


এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর