শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

গাড়ি দুর্ঘটনার কবলে পড়ার আগেই সংকেত দেবে অ্যাপলের আইফোন-ঘড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ১২:১০ পিএম

শেয়ার করুন:

গাড়ি দুর্ঘটনার কবলে পড়ার আগেই সংকেত দেবে অ্যাপলের আইফোন-ঘড়ি

গাড়ি দুর্ঘটনার কবলে পড়ার আগেই সংকেত দেবে অ্যাপলের আইফোন ও ঘড়ি। ফিচারটির নাম ‘কার ক্র্যাশ ডিটেকশন’। এর মাধ্যমে গাড়ি দুর্ঘটনার কবলে পড়তে পারে, তা চিহ্নিত করে ৯১১ (জরুরি পরিষেবাকালীন নম্বর) নম্বরে ফোন চলে যাবে। অ্যাপলের ঘড়ি এবং ফোন— দুইটিতেই এই সুবিধা পাওয়া যাবে। গুগ্‌ল সংস্থার ‘পিক্সেল’ ফোনে অবশ্য এই সুবিধা আগে থেকেই রয়েছে।

অ্যাপলের এই নতুন সুবিধা মূলত কাজ করবে ‘ক্র্যাশ ডিটেকশন’ প্রযুক্তির মাধ্যমে। এর মাধ্যমে অ্যাপলের ফোনে একটি সেন্সর বসানো থাকবে। সেটির মাধ্যমেই মূলত গাড়ি দুর্ঘটনায় পড়লে ফোন চলে যাবে ওই নম্বরে। 


বিজ্ঞাপন


crush

‘ওয়াল স্ট্রিট জার্নাল’-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২১ সাল থেকেই নতুন এই বৈশিষ্ট্য নিয়ে কাজ শুরু করেছে অ্যাপল।

একটি সমীক্ষার মাধ্যমে এই ফিচারটি সম্পর্কে মতামতও নিয়েছিল কুপার্টিনোর প্রতিষ্ঠানটি। এই সমীক্ষায় অ্যাপলের ঘড়ির মাধ্যমে প্রায় ১০ লাখ গাড়িকে দুর্ঘটনার হাত থেকে বাঁচানো গিয়েছে। একই সঙ্গে কার ক্র্যাশ ডিটেকশনের মাধ্যমে প্রায় কয়েক হাজার ফোন গিয়েছে জরুরি পরিষেবামূলক ওই নম্বরটিতে।

crush


বিজ্ঞাপন


ক্র্যাশ ডিটেকশনটি এমন ভাবে বানানো হয়েছে, যা গুরুতর গাড়ি দুর্ঘটনা শনাক্ত করতে পারে। এই সুবিধা রয়েছে অ্যাপল ম্যাক্স, অ্যাপল প্রো, প্রো ম্যাক্স-সহ আইফোন ১৪-র মডেলগুলোর মধ্যে। ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৮’-এর ঘড়িগুলিতেও এই সুবিধা মিলবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর