রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

হুন্দাইয়ের নতুন ইলেকট্রিক গাড়ি এক চার্জে চলবে ৪৮০ কিলোমিটার 

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৯:৩৩ এএম

শেয়ার করুন:

হুন্দাইয়ের নতুন ইলেকট্রিক গাড়ি এক চার্জে চলবে ৪৮০ কিলোমিটার 

গাড়ির বাজারে জনপ্রিয় ব্র্যান্ড হুন্দাই। কোরিয়ান এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ব্যক্তিগত গাড়ির দুনিয়ায় শক্ত জায়গা করে নিয়েছে। জীবাশ্ম জ্বালানি চালিত রিফাইন্ড ইঞ্জিন ও পারফরম্যান্স প্রধান গাড়ি নির্মাতা হিসাবেই পরিচিতি তাদের। তবে বর্তমান ট্রেন্ড অনুযায়ী ব্যাটারি চালিত গাড়ির জগতেও পা রেখেছে তারা। তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি কনা যথেষ্টই জনপ্রিয়তা অর্জন করেছে। এবার আনল তাদের দ্বিতীয় ইলেকট্রিক কার আয়োনিক ৫। পৃথিবীর বিভিন্ন দেশে ইতিমধ্যে এই গাড়ির বিক্রি শুরু হয়েছে। 

ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্মের উপর নির্ভর করেই তৈরি করা হয়েছে আয়োনিক ৫ মডেলটি। এতে রয়েছে দুই ধরনের ব্যাটারি প্যাক। রিয়ার হুইল ড্রাইভ এবং অল হুইল ড্রাইভ ভ্যারিয়েন্টে আসা এই গাড়ি ৫৮ কিলোওয়াট আওয়ার ও ৭২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক বেছে নেওয়া যায়।


বিজ্ঞাপন


carগাড়িটির মধ্যে থাকা দুই ধরনের ব্যাটারির ক্ষেত্রে মিলবে আলাদা রাইডিং রেঞ্জ। ৫৮ কিলোওয়াট আওয়ারের ছোট ব্যাটারি প্যাকের সাহায্যে এক চার্জে এটি ৩৮৫ কিমি পথ পাড়ি দিতে পারবে। অন্যদিকে ৭২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সম্বলিত সংস্করণটি চার্জে পরিপুষ্ট অবস্থায় ৪৮০ কিমি রাস্তা চলতে পারবে বলে দাবি করা হয়েছে। এছাড়াও ৩৮০ কিলোওয়াটের ডিসি ফার্স্ট চার্জারের সাহায্যে শূন্য থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ করতে সময় লাগবে মাত্র ১৮ মিনিট। 

হুন্দাই আয়োনিক ৫ গাড়িটির কেবিনের আতিশয্য অনেক বেশি প্রিমিয়াম কোয়ালিটির এবং অ্যাডভান্সড প্রযুক্তিযুক্ত। এতে রয়েছে ১২.৩ ইঞ্চির এইচডি টাচ স্ক্রিন ও আরো একটি ১২.৩ ইঞ্চির ড্রাইভার ডিসপ্লে। উপরন্তু ওয়ারলেস ফোন চার্জিং, হেড-আপ ডিসপ্লে, সানরুফ ও লেদার সিটের মত প্রিমিয়াম টাচ রয়েছে এর অন্দরমহলে।

carএছাড়াও আয়োনিক ৫ এর বাইরের ডিজাইন হুন্দাইয়ের অন্যান্য মডেলগুলোর তুলনায় বেশ আলাদা। এর সামনে থাকা এলইডি ডিআরএল যুক্ত এলইডি হেডলাইট ও এলইডি টেললাইট বেশ আকর্ষণীয়। এমনকি ২০২১ সালে ইউরোপের বাজারে এই গাড়িটিকে ইউরোএনক্যাপের পক্ষ থেকে ফাইভ স্টার সেফটি রেটিং দেওয়া হয়েছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর