শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

টাটা টিয়াগো ইভি: সবচেয়ে কম দামের ইলেকট্রিক গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ১০:৩৭ এএম

শেয়ার করুন:

টাটা টিয়াগো ইভি: সবচেয়ে কম দামের ইলেকট্রিক গাড়ি

কম দামে ছোট আকারের গাড়ি তৈরি করে আলোচনায় এসেছিল টাটা। ন্যানো নামের ওই গাড়ি দেদারসে বিক্রি হয়েছিল। সেই টাটাই এবার সবচেয়ে কম দামে ইলেকট্রিক গাড়ি আনল। মডেল টাটা টিয়াগো ইভি। সম্প্রতি ভারতের বাজারে এই গাড়ির বিক্রির প্রস্তুতি নেওয়া হয়েছে। আগ্রহী ক্রেতারা টাটার বৈদ্যুতিক গাড়ি কেনার জন্য প্রি-বুক (ফরমায়েশ) দিয়েছেন। 

টাটা জানিয়েছে, ইতিমধ্যে ভারতে ২০ হাজার ফরমায়েশ পাওয়া গেছে। 


বিজ্ঞাপন


tata৩০ সেপ্টেম্বর এই গাড়ি ভারতে লঞ্চ হয়েছিল। টাটার ওয়েবসাইটে গাড়ি বিক্রির জন্য বুকিং নেওয়া হচ্ছিল। ক্রেতাদের চাপে টাটার ওয়েবসাইট হ্যাং করে। প্রথমদিনেই ১০ হাজার ফরমায়েশ পাওয়া যায়।

দিন গড়ালেও সস্তার এই ইলেকট্রিক গাড়ি নিয়ে দেশের সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা কমছে না। টাটা জানিয়েছে প্রথম  মাসে ২০ হাজার ফরমায়েশ পাওয়া গেছে। 

টিয়াগো ইভি মডেলের এন্ট্রি লেভেলের দাম ৮ লাখ ৪৯ হাজার রুপি। টপ মডেল কিনতে গুনতে হবে ১১ লাখ ৭৯ হাজার।

ব্যাটারিচালিত এই গাড়ি সাতটি ভেরিয়েন্টে বাজারে ছাড়া হয়েছে। এছাড়াও থাকছে ২টি ব্যাটারির অপশন। ব্যবহারের উপর নির্ভর করে এই দুই ব্যাটারির অপশন থেকে নিজেদের পছন্দের অপশনটি বাছাই করতে পারবেন গ্রাহকরা। 


বিজ্ঞাপন


tataএর মধ্যে একটি মডেলে রয়েছে ২৪ কিলোওয়াটের এবং অন্যটিতে পাবেন ১৯.২ কিলোওয়াটের ব্যাটারি।  ২৪ কিলোওয়াটের ব্যাটারি ভেরিয়েন্টে পাবেন ৩১৫ কিলোমিটারের দুর্দান্ত রেঞ্জ। অর্থাৎ এক চার্জে ৩১৫ কিলোমিটার চলবে এই গাড়ি। অন্যদিকে, ১৯.২ কিলোওয়াট ব্যাটারি ভেরিয়েন্টে ২৫০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। 

নয়া এই বৈদ্যুতিক গাড়িতে ৬১/৭৫ পিএস পাওয়ার এবং ১১০/১১৪ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। গাড়িটি ০ থেকে ১০০ কিলোমিটার গতি উঠতে সময় নেয় মাত্র ৬.২ সেকেন্ড/৫.৭ সেকেন্ড।

এই মুহূর্তে ভারতে ইলেকট্রিক গাড়ির বাজারে ৮৯ শতাংশ দখল করে রয়েছে টাটা মোটরস।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর