ওজন কমিয়ে নতুন রূপে এলো টিভিএস অ্যাপাচি আরটিআর ফোর-ভি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৫:০৯ পিএম
ওজন কমিয়ে নতুন রূপে এলো টিভিএস অ্যাপাচি আরটিআর ফোর-ভি

টিভিএসের জনপ্রিয় মডেল অ্যাপাচি আরটিআর ফোর-ভি এলো নতুন রূপে। আগের চেয়ে ওজন কিছুটা কমেছে। যোগ হয়েছে নতুন কিছু গ্রাফিক্স। যা ফোর-ভির চেহারায় বদল এনেছে। 

সম্প্রতি ভারতের বাজারে স্পেশাল এডিশনের ফোর-ভি বিক্রির জন্য উন্মুক্ত হয়েছে। দেশটিতে এর দাম ১ লাখ ৩০ হাজার ৯০ রুপি। বাংলাদেশে এটি আসবে কিনা তা এখনো জানায়নি টিভিএস বাংলাদেশ। 

ফোর-ভির স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় স্পেশাল এডিশনটিতে একগুচ্ছ নতুন আপডেট দেওয়া হয়েছে। যার মধ্যে মেকানিক্যাল ও কসমেটিক উভয় আপগ্রেড বর্তমান। 
সেগমেন্টের প্রথম মডেল হিসাবে বেশ কিছু নয়া বৈশিষ্ট্য পেয়েছে বাইকটি।

ডিজাইনে আপডেটের প্রসঙ্গে বললে স্পেশাল এডিশন ফোর-ভিতে অ্যালয় হুইলে লাল এবং কালো রঙ করা হয়েছে। সিটে ব্ল্যাক এবং রেড কালারের ফিনিশিং চোখে পড়বে। নতুন প্যাটার্নের বাইকটি সেগমেন্টের প্রথম বৈশিষ্ট্য হিসেবে অ্যাডজাস্টেবল ব্রেক এবং ক্লাচ লিভারসহ হাজির হয়েছে। কারিগরি ক্ষেত্রে পরিবর্তন বলতে এতে নতুন এগজস্ট সিস্টেম যুক্ত করা হয়েছে, টিভিএস যার নামকরণ করেছে ‘বুলপাপ এগজস্ট’। এটি আরও সুন্দর শব্দ উৎপন্ন করবে।

স্পেশাল এডিশনের অ্যাপাচি আরটিআর ১৬০ ৪ভি তার স্ট্যান্ডার্ড মডেলের চাইতে এক কেজি ওজন ঝরিয়েছে। এতে উপস্থিত ১৫৯.৭ সিসি, অয়েল কুলড, এসওএইচসি, ফুয়েল ইনজেকশন ইঞ্জিন থেকে ৯২৫০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৭.৩০ বিএইচপি শক্তি এবং ৭২৫০ আরপিএম গতিতে ১৪.৭৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-স্পিড গিয়ারবক্স।

স্পেশাল এডিশন আরবান, স্পোর্টস এবং রেইন – এই তিনটি রাইডিং মোডসহ হাজির হয়েছে। আরবান এবং রেইন মোডে সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১০৩ কিলোমিটার। যেখানে স্পোর্ট মোডে ১১৪ কিলোমিটার/ঘন্টার টপ স্পিড তুলতে সক্ষম। 

স্মার্টকানেক্টসহ ব্লুটুথ কানেক্টিভিটি অফার করা হয়েছে এতে। আবার ইন্সট্রুমেন্ট ক্লাস্টারে গিয়ার শিফট ইন্ডিকেটর সহ বিভিন্ন তথ্য ভেসে উঠবে।

বাইকটি এলইডি হেডল্যাম্প এখন নতুন এলইডি ডে টাইম রানিং ল্যাম্প দিয়ে আপডেট করা হয়েছে। ব্রেকিং এর দায়িত্ব সামলাতে সামনে চাকায় ২৭০ মিমি এবং পেছনের চাকায় ২০০ মিমি পেটাল ডিস্ক ব্রেক উপস্থিত। এছাড়া আগের মতোই সামনে টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে মোনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। 

এজেড