বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ই-বাইকে মোটরসাইকেলের গিয়ার

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০৩:০০ পিএম

শেয়ার করুন:

ই-বাইকে মোটরসাইকেলের গিয়ার

এই প্রথম বাজারে এলো মোটরসাইকেলের মতো গিয়ারযুদ্ধ ইলেকট্রিক বাইক। এই বাইক এনেছে ভারতের ‘ম্যাটার’ নামের  একটি স্টার্টআপ প্রতিষ্ঠান। 

এই ই-বাইকের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল এতে 'গিয়ার' রয়েছে, যা এর আগে কোনও ইলেকট্রিক বাইকের ক্ষেত্রে দেখা যায়নি। 


বিজ্ঞাপন


ম্যাটারের ইলেকট্রিক বাইকটি সম্পূর্ণ ভাবে ভারতেই ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে। বাজারে যে কয়েকটি ইলেকট্রিক বাইক বিক্রি হয় তাদের তুলনায় অনেকটাই আলাদা  ম্যাটারের এই ই-বাইক। 

 e bike

এতে রয়েছে ফোর-স্পিড সিক্যুয়েন্সিয়াল ম্যানুয়াল ট্রান্সমিশন। 

নির্মাতা প্রতিষ্ঠান ম্যাটার দাবি করছে, এই ইলেকট্রিক বাইকে মোটরসাইকেলের অভিজ্ঞতা মিলবে। 


বিজ্ঞাপন


ম্যাটার ইলেকট্রিক বাইকে ৫ কিলোওয়াটের লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। এই ব্যাটারি নিকেল-ম্যাঙ্গানিজ-কোবাল্ট কেমিস্ট্রি সেল দিয়ে নির্মিত। 

এই প্রথম কোনও ভারতীয় ই-বাইকে এমনতর লিক্যুইড-কুলিং সিস্টেমের ব্যাটারি দেওয়া হল। বাইকটির পিক পাওয়ার আউটপুট ১০.৫ কিলোওয়াট রেটেড।

এই ই-বাইকটি একবার চার্জে ১২৫-১৫০ কিলোমিটার পথ চলতে পারবে।

electric bikeচার্জিংয়ের জন্য ম্যাটারের ইলেকট্রিক মোটরসাইকেলটিতে রয়েছে  ১ কিলোওয়াটের চার্জার। এই চার্জারের সাহায্যে বাইকটি পাঁচ ঘণ্টারও কম সময়ে সম্পূর্ণ ভাবে চার্জ হয়ে যাবে। এই চার্জারটি প্লাগ করা যাবে ৫এ, থ্রি-পিন প্লাগ পয়েন্টের সঙ্গে। পাশাপাশি এই বাইকে সিসিএস কানেক্টরও দেওয়া হয়েছে, যা ডিসি ফাস্ট চার্জিং সক্রিয় করে।

ম্যাটার ই-বাইকে  ট্র্যাডিশনাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রিপ্লেস করছে একটি ৭ ইঞ্চির এলসিডি ডিসপ্লে। সিস্টেমটিতে রয়েছে ৪জি কানেক্টিভিটি এবং অ্যানড্রয়েডভিত্তিক অপারেটিং সিস্টেম। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে রিমোট লক/আনলক, জিওফেন্সিং, লাইভ লোকেশন ট্র্যাকিং, ভেহিকল হেলথ মনিটরিং এবং ডিটেলড রাইড স্ট্যাটিস্টিক্স।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর