শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘ন্যানো’র স্মৃতি ফেরাতে ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি আসছে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ১২:৩৬ পিএম

শেয়ার করুন:

‘ন্যানো’র স্মৃতি ফেরাতে ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি আসছে

ছোট আকারের গাড়ি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছিল ভারতের রতন টাটা। সেই গাড়ি দেদারসে বিক্রি হয়েছে। ভারতের গণ্ডি ছাপিয়ে ছড়িয়ে পড়েছিল পৃথিবীর বিভিন্ন দেশের সড়কে। কিন্তু ন্যানো গাড়ি এখন আর উৎপাদন করা হয় না। বাজার থেকে হারিয়ে যাওয়া সেই ন্যানো গাড়ির স্মৃতি ফেরাতে ভারতের এমজি মোটর ক্ষুদ্রতম বৈদ্যুতিক গাড়ি আনছে।      

ন্যানোর মতোই ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি আনবে এমজি মোটর। এই গাড়ির দামও হবে কম। সব কিছু ঠিক থাকলে আগামী বছরের শুরুতেই বাজারে আসবে ক্ষুদ্রতম ইলেকট্রিক কার। 


বিজ্ঞাপন


tataবিগত কয়েক মাস ধরে নানা পরীক্ষা নিরীক্ষার পর অবশেষে ভারতে তাদের দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে প্রস্তুত এমজি মোটর।

এয়ার নামে নতুন মডেলটি আগামী বছরের ৫ জানুয়ারি ভারতে আত্মপ্রকাশ করবে। অটো এক্সপোতে ছোট আকারের এই বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করা হবে। 
  
এমজি এয়ার মূলত ইলেকট্রিক গাড়ি উইলিং এয়ার ইভি থেকে অনুপ্রাণিত হয়ে ডিজাইন করা হয়েছে।  যা বর্তমানে ইন্দোনেশিয়ার বাজার দাপিয়ে বেড়াচ্ছে। যদিও ভারতে এমজি-এর নতুন গাড়িটিতে দেশীয় সংস্থার তৈরি ব্যাটারি দেওয়া হবে। যার সরবরাহকারী টাটা অটোকম্প। এর ফলে প্রতিযোগিতার বাজারে তাদের গাড়িটির দাম সাধ্যের মধ্যে রাখা যাবে বলেই মনে করা হচ্ছে।

এমজি এয়ার মডেলটিতে ৩৮ বিএইচপি ক্ষমতা যুক্ত বৈদ্যুতিক মোটর চালিকা শক্তি যোগাবে। এই মোটরটি গাড়ির সামনের চাকায় দেওয়া হবে।

এই গাড়ির শক্তিভান্ডার হিসেবে ব্যবহৃত হচ্ছে ২৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি ব্যাক। চার্জে পরিপূর্ণ অবস্থায় এই ব্যাটারিটি ১৫০ কিলোমিটার পথ চলতে সাহায্য করবে। দৈর্ঘ্যে মাত্র তিন মিটার হলেও প্রিমিয়াম ফিচার থাকবে এতে। 


বিজ্ঞাপন


tataএমজি এয়ার মডেলটির সামনে রয়েছে বর্গাকার হেডলাইট যুক্ত আকর্ষণীয় ডিজাইন, আয়তাকার টার্ন ইন্ডিকেটর ও বেশ বড় উইন্ডশিল্ড যা ফিউচারিস্টিক লুকে বাজারে আসবে।

দুই দরজা যুক্ত এই বৈদ্যুতিক গাড়িটি মূলত শহরে প্রতিদিনের যাতায়াতের কথা ভেবেই তৈরি। এতে থাকা টাটা অটোকম্পের তৈরি এলপিএফ ব্যাটারি যথেষ্ট হালকা ও কোনোরকম রক্ষণাবেক্ষণ ছাড়াই দীর্ঘদিন চলার উপযুক্ত।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর