শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

লিজেন্ডারি হোন্ডা এক্সএল শক্তি বাড়িয়ে ফিরল

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২২, ০৪:৪৪ পিএম

শেয়ার করুন:

লিজেন্ডারি হোন্ডা এক্সএল শক্তি বাড়িয়ে ফিরল

ফিরে এলো হোন্ডার সেই লিজেন্ডারি এক্সএল বাইক। তবে সিসি বাড়িয়ে বাজারে এসেছে। পুরনো স্মৃতি মনে করিয়ে দিয়ে প্রকাশ্যে এল হোন্ডা এক্সএল ৭৫০ ট্রানসাল্প। 

১৯৮৬ সালে প্রথম সর্বসম্মুখে আসে হোন্ডার এই আইকনিক বাইক ট্রানসাল্প। তখন এটিকে চলার শক্তি জোগাত ৫৮৩ সিসির ভি টুইন ইঞ্জিন। পরবর্তীতে ২০০০ সালে এই ইঞ্জিনের ক্ষমতা বাড়িয়ে করা হয় ৬৪৭ সিসি। এরপর ২০০৮ সালে তা হয় ৬৮০ সিসি। শেষমেষ ২০২৩-এর এই নতুন ভার্সনে ব্যবহার করা হয়েছে ৭৫৫ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন যা আদতে সিবি ৭৫০ হনের্ট থেকেই নেওয়া। 


বিজ্ঞাপন


hondaনতুন হোন্ডা এক্সএল৭৫০ ট্রানসাল্প বেশ লম্বা ও ছিমছাম ডিজাইন নিয়ে হাজির হয়েছে। এই বাইকের সামনে রয়েছে সিবি৫০০এক্সের ন্যায় ফেয়ারিং এবং আফ্রিকা টুইনের মত বডি প্যানেল। এর উপরে রয়েছে এমন গ্রাফিক্স যা ১৯৮০ সালের নস্টালজিকতাকে স্মরণ করিয়ে দেয়। 

বাইকটির সামনে ও পিছনে যথাক্রমে ২১ ইঞ্চি ও ১৮ ইঞ্চির স্পোক যুক্ত চাকা ব্যবহার করা হয়েছে যা অ্যাডভেঞ্চার বাইক হিসাবে উঁচু-নিচু পথে চলার জন্য উপযুক্ত।

honda১৯৮০ সালে লঞ্চ হওয়া এই ট্রানসাল্প প্রথম বিশ্ববাসীকে অ্যাডভেঞ্চার বাইকের স্বাদ অনুভব করিয়েছিল। এর সিটের উচ্চতা ৮৫০ মিলিমিটার (অপশনাল হিসেবে ৮২০ মিলিমিটার পাওয়া যায়) ও তেল ধারণ ক্ষমতা ১৬.৯ লিটার। ফুয়েল ট্যাংকটি সম্পূর্ণ ভর্তি অবস্থায় ওজন ২০৮ কেজি।

হোন্ডা এক্সএল৭৫০ ট্রানসাল্পকে চালিকা শক্তি যোগায় ৭৫৫ সিসির প্যারালাল টুইন ইঞ্জিন। যা ৯০.৫ বিএইচপি পাওয়ার এবং ৭৫ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম।  এই ইঞ্জিনের রাশ টানার জন্য রয়েছে স্লিপার ক্লাচ।


বিজ্ঞাপন


honda

হোন্ডা ট্রানসাল্প বাইকটিতে রয়েছে একটি পাঁচ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। এছাড়াও এতে স্পোর্ট, স্ট্যান্ডার্ড, রেইন, গ্রাভেল সহ নিজস্ব পছন্দ মত আরও একটি মোড দেওয়া হয়েছে। 

রাইডার তার পছন্দমত চার ধরনের পাওয়ার, তিন ধরনের ইঞ্জিন ব্রেকিং ও পাঁচ ধরনের ট্র্যাকশন কন্ট্রোল অ্যাডজাস্ট করতে পারবেন। 

অফ-রোডিংয়ের সময় ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম ও পেছনের চাকার এবিএস বন্ধ রাখা সম্ভব। ব্লুটুথ এর মাধ্যমে মোবাইল ফোন এতে সংযুক্ত করা যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর