শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইলেকট্রিক ভার্সনে আসছে কাওয়াসাকি নিনজা

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২, ১২:৪৪ পিএম

শেয়ার করুন:

ইলেকট্রিক ভার্সনে আসছে কাওয়াসাকি নিনজা

জাপানের বিখ্যাত স্পোর্টস বাইক নির্মাতা প্রতিষ্ঠান কাওয়াসাকি। প্রতিষ্ঠানটির নিনজা মডেল বেশ জনপ্রিয়। এই মডেল এবার আসছে ইলেকট্রিক ভার্সনে। অর্থাৎ ব্যাটারিতে চলবে নিনজা বাইক। ২০২৩ সাল নাগাদ কাওয়াসাকির এই ই-বাইক বাজারে পাওয়া যাবে। নিনজা ছাড়াও জেড নামে আরেকটি ই-বাইক আনবে প্রতিষ্ঠানটি। 

কাওয়াসাকি সম্প্রতি তাদের ইলেকট্রিক বাইকের প্রোটোটাইপ প্রদর্শন করে। ইউরোপিয়ান এ১ ভেহিকেল লাইসেন্সের রেগুলেশনের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই দুটি বাইক তৈরি করা হবে। 


বিজ্ঞাপন


ইলেকট্রিক বাইক জেড ও নিনজা প্ল্যাটফর্মের এই দুটি বাইক এখন প্রোটোটাইপের স্টেজে রয়েছে।

kawasakiএকটি ১২৫ সিসির পেট্রোল ইঞ্জিন থেকে যেই পাওয়ার আপনি পাবেন, সেই একই পাওয়ার এই ইঞ্জিনটি থেকেও পেয়ে যাবেন আপনি। এই ইঞ্জিনে থাকছে ডুয়াল ব্যাটারির কম্বিনেশন। তবে, এই ব্যাটারি থেকে ঠিক কতটা পাওয়ার আউটপুট পাওয়া যাবে বা এই বাইকটির অন্যান্য স্পেসিফিকেশনগুলিও কী থাকবে, সেবিষয়ে কোনও কিছুই জানানো হয়নি কাওয়াসাকির পক্ষ থেকে। 

চেন ড্রাইভ টেকনোলোজির উপর ভিত্তি করেই এই বাইকটি চলবে। ইলেকট্রিক মোটরের মাধ্যমে এই বাইকের পিছনের চাকার সঙ্গে যুক্ত চেনটি টানা হবে। এছাড়াও, সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশক অ্যাবসর্ভার দেওয়া হচ্ছে।

কাওয়াসাকির জেড২৫০ মডেলের ন্যাকেড স্ট্রিট মোটরসাইকেলের উপর ভিত্তি করেই উপর ভিত্তি করে নতুন জেড ইলেকট্রিক বাইক করা হবে। 


বিজ্ঞাপন


বাইকের বডিতে রয়েছে খুবই সামান্য কিছু ডিজাইন। তবে এই বাইকে একটি মাসকুলার ফুয়েল ট্যাংক ও অ্যাগ্রেসিভ হেডল্যাম্প দেওয়া হচ্ছে।

kawasakiসাধারণত ইলেকট্রিক বাইক বা স্কুটারে আধুনিক ডিজাইনে তৈরি করা হয়। কিন্তু কাওয়াসাকির ইলেকট্রিক বাইকের ডিজাইন অনেকটাই সাদামাটা। যদিও প্রথম ঝলকে দেখে আপনি একেবারেই বুঝতে পারবেন না যে এটি একটি ইলেকট্রিক বাইক।

নিনজার ইলেকট্রিক ভার্সনের ডিজাইন পেট্রোল ইঞ্জিনের মতোই। একটু গভীরভাবে দেখলে মনে হবে এটি নিনজা ২৫০ মডেল। এই বাইকেও রয়েছে একটি অ্যাগ্রাসিভ হেডল্যাম্প, ফুল ফেয়ারিং ও টার্ন ইন্ডিকেটর। এছাড়াও রয়েছে স্প্লিট সিট সেট-আপ ও একটি মাসকুলার ফুয়েল ট্যাংক।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর