বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

শীতকালে নিরাপদে মোটরসাইকেল চালানোর উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০২২, ০৫:১৬ পিএম

শেয়ার করুন:

শীতকালে নিরাপদে মোটরসাইকেল চালানোর উপায়

হেমন্তকে ভর করে প্রকৃতিতে শীতের আমেজ বইছে। কিছুদিনের মধ্যেই জেঁকে বসবে শীত। এরই মধ্যে পথে-ঘাটে ফিনফিনে কুয়াশা চাদর মেলতে শুরু করেছে। এই সময়ে অনেকেই মোটরসাইকেল নিয়ে ট্যুরে যান। 

শীতকালে বাইক চালানো একদিকে যেমন একটি দুর্দান্ত অভিজ্ঞতা, তেমনই অন্যদিকে সঠিক সাবধানতা অবলম্বন না করলে বড় বিপদের মুখে পড়তে হতে পারে আপনাকে। 


বিজ্ঞাপন


শীতে বাইক ট্যুরে গেলে কিছু নিয়ম ও অ্যাক্সেসরিজ নিতেই হবে। যা আপনার যাত্রাকে করবে সহজ। 

tourপুরো মুখ ঢাকা মাস্ক

শীতকালে বাইক চালানোর সময় প্রথমেই মুখের উপর আপনি ঠাণ্ডা অনুভব করতে পারবেন। এর ফলে, ঠাণ্ডা হওয়ার ঝাপটা ও কুয়াশা থেকে সুরক্ষিত থাকতে পারবেন আপনি। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, শুধুমাত্র শীতকালেই নয়, গ্রীষ্মের সময়ও রোদের প্রখর তেজ থেকে আপনাকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে এই মাস্কটি।

বিশেষ ধরনের হেলমেট


বিজ্ঞাপন


বাইক চালানোর সময় হেলমেট ব্যবহার করা খুবই জরুরি। তবে শীতকালে ঠাণ্ডার হাত থেকে বাঁচতে একটি বিশেষ ধরনের হেলমেট ব্যবহার করা উচিৎ আপনার। বেশ কিছু হেলমেট রয়েছে যেগুলোতে গগলস লাগানো থাকে। এই ধরনের হেলমেট ব্যবহার করলে আপনি শুধু নিরাপদেই থাকবেন তা নয়, আপনার মাথা, ঘাড়, কান ও চোখও ঠাণ্ডার হাত থেকে নিরাপদে থাকবে।

tourহ্যান্ড গ্লাভস

শীত কালে বাইক চালানোর সময় রাইডিং গ্লাভস পরা খুবই জরুরি। কারণ শীতকালে অনেক সময়ই বাইক চালানোর সময় রাইডারদের হাত বরফের মতো ঠাণ্ডা হয়ে যায়। এর ফলে ক্লাচ বা হ্যান্ড ব্রেক ব্যবহার করার সময় অসুবিধার মধ্যে পড়েন রাইডাররা। আর তাই, শীতকালে বাইক চালানোর সময়, সবসময় হ্যান্ড গ্লাভস পড়ে বাইক অবশ্যই চালান।

জ্যাকেট ও প্যান্ট

ঠাণ্ডার মধ্যে বাইক চালানোর সময় আপনার ফুস্ফুসে ঠাণ্ডা লাগতে পারে। ফলে আপনার অসুস্থ হয়ে পড়ার প্রবল সম্ভাবনা থেকেই যায়। আর তাই, এই পরিস্থিতিতে, একটি ভালো সিন্থেটিক জ্যাকেট ও প্যান্ট পরা খুবই জরুরি। 

tourবাইক রাইডিং জুতা

ঠাণ্ডার মধ্যে বাইক চালানোর সময় মোটা চামড়ার জুতা ব্যবহার করা খুবই জরুরি। এর ফলে আপনার পায়ে ঠাণ্ডা লাগা থেকে আটকাতে পারবেন আপনি। শীত কালে চটি বা স্নিকার পরে কখনই বাইক চালাবেন না। এতে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর