শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নিরাপদে মোটরসাইকেল চালাতে নির্দেশনা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৫ এএম

শেয়ার করুন:

নিরাপদে মোটরসাইকেল চালাতে নির্দেশনা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সড়কে বেড়েছে মোটরসাইকেল। বাড়ছে দুর্ঘটনাও। দক্ষিণ এশীয়ার দেশগুলোর প্রায় ৫০ শতাংশ পথ দুর্ঘটনাতেই কোনও না কোনও দুই চাকা অথবা তিন চাকার যান যুক্ত থাকে। বাইক ও স্কুটারের দুর্ঘটনা কমাতে বরাবরই নিয়ম মেনে ও হেলমেট পরে বাইক চালানোর পরামর্শ দেওয়া হয়। তাও, দুর্ঘটনায় হ্রাস টানা সম্ভব হচ্ছে না।

বাইক দুর্ঘটনার সময় যাতে আরোহী সুরক্ষিত থাকেন, এবার তার জন্য বেশ কিছু গাইডলাইন জারি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)। এই গাইডলাইনের মাধ্যমে দেশের দুই চাকা ও তিনি চাকার চালকদের মধ্যে সচেতনতা বাড়ানোর চেস্টা করা হয়েছে। 


বিজ্ঞাপন


bikeইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি বা আইআইটির বিশেষজ্ঞদের পরামর্শের উপর ভিত্তি করেই এই গাইডলাইন জারি করা হয়েছে হুর পক্ষে। তবে, শুধুমাত্র বাইক বা স্কুটার নয়, পথচারীদের সুরক্ষার জন্যও একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে এই সংস্থা।

হুর এই নতুন নির্দেশিকা অনুযায়ী, বাইক চালানোর সময় আরোহীদের সম্পূর্ণ মুখ ঢাকা হেলমেট পরা উচিৎ। এছাড়াও, সর্বোচ্চ নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য হেলমেটের স্ট্র্যাপটি খুব শক্ত করে বাঁধার পরামর্শও দেওয়া হয়েছে। হুর মতে, সঠিক ভাবে হেলমেট পড়লে ৬৪ শতাংশ ক্ষেত্রে গুরুতর চোট ও ৭৪ শতাংশ ক্ষেত্রে মস্তিস্কে আঘাত লাগা প্রতিরোধ করা সম্ভব।

bike

সম্প্রতি, ভারতের মুম্বাইয়ের কাছে পালঘরে একটি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান টাটা সন্সের প্রাক্তন চেয়ারম্যান সাইরাস মিস্ত্রি। সাইরাসের মৃত্যুর পর ফের একবার চর্চায় উঠে এসেছে সড়ক নিরাপত্তার মতো বিষয়টি। 


বিজ্ঞাপন


দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলোতে ব্যাপকহারে বেড়েছে বাইক ও স্কুটারের ব্যবহার। বিশেষত করোনা পরবর্তী সময়ে, ভিড় এড়াতে বহু মানুষই দুই চাকার যানের উপরই ভরসা রাখছেন। তবে, খারাপ রাস্তা ও বেপরোয়া ভাবে বাইক ও গাড়ি চালানোর জন্য বেশির সময়ই ঘটছে দুর্ঘটনা।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর