বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সবচেয়ে নিরাপদ ৫ গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪১ পিএম

শেয়ার করুন:

সবচেয়ে নিরাপদ ৫ গাড়ি

প্রাইভেট কার বা ব্যক্তিগত গাড়ির মাইলেজ সবাই বেশি চায়। মাইলেজের পাশাপাশি গাড়ির নিরাপত্তা নিয়েও চিন্তা সকলের। সবাই এমন গাড়ি খোঁজেন যে গাড়ি আপনাকে দুর্ঘটনার সময় কিছুটা হলেও নিরাপত্তা দেবে। এমনই ৫টি নিরাপদ গাড়ি সম্পর্কে জানুন। 

এখন কেবল গাড়ির চেহারা নয়, এর বৈশিষ্ট্য ও নিরাপত্তার দিকেও মনোযোগ দেয় ক্রেতারা। সেই কারণে গাড়ি কোম্পানিগুলোও গাড়িতে অনেক ফিচার নিয়ে এসেছে। যার মধ্যে একটি সিকিউরিটি ফিচার এডিএএস বা অ্যাডভান্সড ড্রাইভিংস অ্যাসিসট্যান্ট সিস্টেম। জেনে নিন এই ফিচারসহ বাজারে কোন কোন গাড়ি পাওয়া যাচ্ছে।


বিজ্ঞাপন


car

এমজি অ্যাস্টর

অ্যাস্টর হল সবচেয়ে সাশ্রয়ী মূল্যের গাড়ি। এতে এডিএএস ফিচার রয়েছে। এই গাড়ি স্টাইল, সুপার, স্মার্ট ও শার্প নামে চারটি ভেরিয়েন্টে পাওয়া যাচ্ছে। যদিও এডিএএস নিরাপত্তা বৈশিষ্ট্য কেবল শার্প ভেরিয়েন্টে পাওয়া যাবে। কোম্পানি এই ফিচার ঐচ্ছিক হিসাবে দেয়, যারা তাদের গাড়িতে চান তাদের এডিএএস ২ সিস্টেম দেওয়া হয়।

হুন্ডাই টুসন


বিজ্ঞাপন


হুন্দাইয়ের টুসনের প্রিমিয়াম এসইউভিতে এডিএএস লেভেল-২ নিরাপত্তা ব্যবস্থা দিয়েছে। ব্লাইন্ড-স্পট কলিসন ওয়ার্নিং, লেন ডিপার্চার ওয়ার্নিং, ফরওয়ার্ড কলিশন অ্যাসিস্ট, লিডিং ভেহিক্যাল ডিপার্চার অ্যালার্টের মতো ফিচার দেওয়া হয়েছে এই গাড়িতে। এই গাড়ির কেবল সিগনেচার ভেরিয়েন্টে এডিএএস দেওয়া হয়েছে।

carমাহিন্দ্রা এসইউভি ৭০০

এডিএএস সুরক্ষা ব্যবস্থা কেবল মাহিন্দ্রার এসইউভি ৭০০ এর এএক্স ৭ এল ভেরিয়েন্টে দেওয়া হয়েছে। যাতে লেন ডিপার্চার ওয়ার্নিং, ট্রাফিক সাইন রিকগনিশন, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল, হাই বিম অ্যাসিস্টের মতো অনেক ফিচার দেখা যায়। 

এমজি গ্লোস্টার

কিছুদিন আগে কোম্পানি এই এসইউভি  লঞ্চ করেছে।  হাই-বিম কন্ট্রোল, লেন ডিপার্চার ওয়ার্নিং, ব্লাইন্ড-স্পট ডিটেকশন, লেন-কিপ অ্যাসিস্টেন্স, অ্যাডাপ্টিভ ক্রুজ কন্ট্রোল, অটোনোমাস ইমার্জেন্সি ব্রেকিং, রিয়ার ক্রস ট্র্যাফিক অ্যালার্ট ও সামনের সংঘর্ষের সতর্কতার মতো বৈশিষ্ট্যগুলো গ্লোস্টারে পাওয়া এডিএএস সিস্টেমে দেওয়া হয়েছে।

carহোন্ডা সিটি এইচ ইভি

হোন্ডার এই সেডানের হাইব্রিড ভেরিয়েন্টে এডিএএস সিস্টেম অফার করে। এটি রোড ডিপার্চার মিটিগেশন, কলিশন মিটিগেশন ব্রেকিং সিস্টেম, লেন কিপ অ্যাসিস্ট সিস্টেম, অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল, অটো হাই বিমের মতো বৈশিষ্ট্য পায়। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর