বাইক চালানোর সময় যেসব ভুল করলে হতে পারে জরিমানা

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৮ এএম
বাইক চালানোর সময় যেসব ভুল করলে হতে পারে জরিমানা

বাইক চালানোর সময় অনেক সময়ই জেনে বা না জেনে এমন অনেক ভুলই রাইডাররা করে থাকেন, যার জন্য জরিমানার মুখে পড়তে হয় তাদের। এর মধ্যে একদিকে যেমন রয়েছে ট্র্যাফিক সিগন্যাল ভাঙা বা স্পিড লিমিট অতিক্রম করে গাড়ি চালানোর মতো অপরাধ, তেমনই অন্যদিকে রয়েছে মোবাইল বা হেডফোন কানে লাগিয়ে কথা বলার মতো অপরাধ। চলুন, আজ এমনই কিছু অপরাধের ব্যাপারে আমরা জানব, যেগুলো আপনি অনেক সময়ই না জেনেই করে থাকেন। কিন্তু, সেই অপরাধ করলে আপনাকে দিতে হতে পারে মোটা অংকের জরিমানা।

ব্লুতুথ ডিভাইস

মোটরসাইকেল চালানোর সময় কানে ইয়ার ফোন বা মোবাইল ফোন ব্যবহার করা একটি অপরাধমূলক কাজ। এর ফলে দুর্ঘটনার প্রবণতা অনেকটাই বেড়ে যায়। যদি আপনি এই ধরনের কাজ করতে গিয়ে ধরা পড়েন, সেক্ষেত্রে আপনাকে বড়সড় জরিমানার মুখে পড়তে হতে পারে। 

bikeতবে শুধুমাত্র ব্লুটুথ ডিভাইস বা মোবাইল ব্যবহার করলেই যে আপনাকে জরিমানার মুখে পড়তে হবে এমনটা নয়। হেলমেট না পরে থাকলেও যেমন ফাইন দিতে হয়, তেমনই বেশ কিছু ক্ষেত্রে আবার হেলমেট পড়ে থাকলেও দিতে হতে পারে ফাইন।

বেশ কিছু ক্ষেত্রেই দেখা গেছে, হেলমেট পরলেও হেলমেটের স্ট্র্যাপটি ঠিক করে লাগান না বহু বাইক আরোহী। ফলে, দুর্ঘটনার সময় আপনার মাথা থেকে হেলমেটটি খুলে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আর, হেলমেট খুলে গেলে মাথায় গুরুতর চোট পেতে পারেন আপনি। এই ভুলটি করে থাকলে আপনাকে জরিমানা করা হতে পারে।

bikeএছাড়াও, যদি আপনার হেলমেটটি সার্টিফায়েড বা বিএসটিআই সনদপ্রাপ্ত না হয়ে থাকে তবেও জরিমানার মুখে পড়তে হতে পারে আপনাকে। 

সনদপ্রাপ্ত বা সার্টিফায়েড ছাড়া হেলমেটগুলো খুবই নিম্নমানের হয়। দুর্ঘটনার সময় মাথায় আঘাত লাগা থেকে বাঁচাতে সক্ষম হয় না এই হেলমেট। তাই, যখনই আপনার বা আপনার পরিবারের কারুর জন্য হেলমেট কিনবেন, স্ট্যান্ডার্ড হেলমেট কিনুন। 

এজেড