বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইলেকট্রিক গাড়ির বিদ্যুৎ খরচ কেমন?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ০১:৩৮ পিএম

শেয়ার করুন:

ইলেকট্রিক গাড়ির বিদ্যুৎ খরচ কেমন?

দ্রুতই জনপ্রিয় হয়ে উঠছে ইলেকট্রিক গাড়ি। তাই এই গাড়ির বিদ্যুৎ ও রক্ষণাবেক্ষণ খরচ নিয়ে ক্রেতাদের মনে কৌতুহল রয়েছে। এই কৌতুহলের জবাব দিলেন এক ইলেকট্রিক গাড়ি ব্যবহারকারী। তিনি টাটা নিক্সন ইভি চালান। প্রতি মাসে তার গাড়ির বিদ্যুৎ ও অন্যান্য খরচ কত, সেটা জানিয়ে তিনি একটি ভিডিও তৈরি করেছেন। ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।    

ecar ওই ভিডিওতে একজন ব্লগারকে তার গাড়ির ব্যাটারি চার্জ করার খরচ নিয়ে তার এক বন্ধুর সঙ্গে কথা বলতে দেখা যায়। ভিডিওতে সেই ব্লগার জানান যে এই ইলেকট্রিক গাড়িটি কেনার পর থেকে প্রতি মাসে ২৯০০ টাকার ইলেকট্রিক বিল দিতে হচ্ছে তাকে।


বিজ্ঞাপন


দাঁড়ান, এখানে একবারও ভাববেন না যে শুধুমাত্র ইলেকট্রিক গাড়িটি চার্জ করার জন্যই এই বিল দিতে হচ্ছে সেই ব্লগারকে। আসল খরচ আরও অনেক কম। এই ভিডিওতে সেই ব্লগারকে বলতে শোনা যায় যে ২৯০০ টাকার এই বিল শুধুমাত্র গাড়ি চার্জ করার জন্য নয়। তার বাড়ির সব ইলেকট্রিকের খরচ সামিল রয়েছে এই বিলের মধ্যে। এর মধ্যে ফ্যান, লাইট, এয়ার কন্ডিশনার ও ফ্রিজের বিলও রয়েছে বলেই তার দাবি।

e carতাহলে, এই গাড়িটি কেনার আগে কত টাকার বিল জমা করতে হত তাঁকে? সেই বিষয়ে খোলসা করে কিছুই জানাননি সেই ব্লগার। তবে, সব হিসেব কষে তার দাবি, প্রতি কি.মি. যেতে এই গাড়িতে খরচ হয় মাত্র ১ টাকা।

এই দাবি যদি সত্যি হয়, তাহলে অবশ্যই বলতে হবে যে ইলেকট্রিক গাড়ির ব্যবহার খুবই সাশ্রয়ী। তাই, যত খুশি এই গাড়িটি চালান না কেন, বাড়ির বিদ্যুতের বিলটি আপনার সাধ্যের মধ্যেই থাকবে।

তবে, যে সকল গ্রাহকরা তাদের গাড়ি নিয়ে খুবই কম রাস্তায় বের হন, তাদের জন্য একেবারেই এই গাড়িটি উপযোগী নয়। কারণ, সাধারণ পেট্রোল বা ডিজেল গাড়ির তুলনায় এই ইলেকট্রিক গাড়ির দাম অনেকটাই বেশি। তবে আপনি যদি একটি পরিবেশ বান্ধব গাড়ি কিনতে ইচ্ছুক হন, সেক্ষেত্রে এই গাড়িটি কিনতেই পারেন আপনি।


বিজ্ঞাপন


carতবে, আপনি যদি প্রতিদিন লম্বা দূরত্ব অতিক্রম করেন, সেক্ষেত্রে এই গাড়িটি আপনার জন্য খুবই উপযোগী। প্রতিদিন অফিস যাওয়ার জন্য ট্যাক্সি বা ক্যাবের পিছিনে যে পরিমাণ টাকা আপনি খরচ করেন, সেই তুলনায় এই গাড়িটি চার্জ করতে আপনাকে ইলেকট্রিক বিল বাবদ খুবই সামান্য টাকা দিতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর