শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

গাড়ি পার্ক করার সময় এই কাজটি ভুলেও করবেন না

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৮ এএম

শেয়ার করুন:

গাড়ি পার্ক করার সময় এই কাজটি ভুলেও করবেন না

গাড়ি পার্ক করাটা বেশ ঝক্কির কাজ। পার্ক করার সময় বেশ কৌশলী হতে হয়। দক্ষতার পরিচিয় দিতে হয়। অন্যথায় আপনার সাধের গাড়িটিতে স্ক্র্যাচ পড়তে পারে। তাই নিজের প্রিয় গাড়িটিকে ক্ষতির হাত থেকে বাঁচাতে অবশ্যই গাড়িটিকে ভালো কোনও জায়গায় পার্ক করুন। এছাড়াও, পার্কিং করার সময় বেশ কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে আপনাকে। জানুন বিস্তারিত। 

parkingঅধিকাংশ সময়ই যখন আমরা আমাদের গাড়িটি রাস্তার ধারে বা আমাদের গ্যারাজে পার্ক করি, তখন হ্যান্ড ব্রেকটি তুলে রাখি। ফলে, একই জায়গায় থাকে গাড়ি। তবে সেটা কয়েক ঘণ্টা বা কয়েক দিনের জন্য হলে ঠিক আছে। তবে, তার বেশি সময়ের জন্য যদি আপনি আপনার গাড়িটি গ্যারেজে রেখে বাইরে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, সেক্ষেত্রে এই পদ্ধতিতে কিছুটা পরিবর্তন অবশ্যই করতে হবে আপনাকে।


বিজ্ঞাপন


parkingদীর্ঘ সময়ের জন্য যদি আপনি আপনার গাড়ির হ্যান্ডব্রেকটি তুলে রাখেন, সেক্ষেত্রে হ্যান্ডব্রেকের প্যাডগুলোর আপনার চাকার সঙ্গে চেপে থাকে। ফলে, কয়েক মাস পরে বাড়ি ফিরে যখন আপনি আপনার গাড়ির হ্যান্ড ব্রেকটি নিচে নামাতে যাবেন, তখন দেখবেন সেটি চাকার সঙ্গে একেবারে আটকে রয়েছে। এক্ষেত্রে আপনার গাড়ির ব্রেকটি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই দীর্ঘদিনের জন্য গাড়িটি পার্ক করার সময় ভুলেও এই কাজটি করবেন না।

এই পরিস্থিতিতে কীভাবে পার্ক করবেন আপনার গাড়িটি? এই সমস্যা থেকে মুক্তির পথটি খুবই সোজা। আপনার গাড়িটি পার্ক করুন ও তারপর আপনার ক্লাচ ও ব্রেক চেপে আপনার গিয়ারটি এক নম্বরে রাখুন। এরপর গাড়ির স্টার্ট বন্ধ করে ধিরে ধিরে ক্লাচ ও ব্রেক থেকে আপনার পা সরিয়ে নিন। দেখবেন আপনার গাড়িটি একই জায়গায় থাকছে। কোনও রকমেই সামনে বা পিছনে যাচ্ছে না গাড়িটি। 

parkingএছাড়াও পার্কিং করার পর গাড়িতে অবশ্যই কভার দেবেন। দীর্ঘদিন যদি বিনা কভারে গাড়িটি আপনার গ্যারেজে পড়ে থাকে সেক্ষেত্রে গাড়ির বডিতে জং ধরার সম্ভাবনা থেকেই যায়। আর একবার জং ধরা শুরু হলে তা ঠিক করতে বেশ মোটা অংকের টাকাই খরচ করতে হবে আপনাকে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর