বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

১২৫ সিসির জনপ্রিয় ৩ মোটরসাইকেল

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০২২, ১০:০২ এএম

শেয়ার করুন:

১২৫ সিসির জনপ্রিয় ৩ মোটরসাইকেল

বাংলাদেশের বাজারে ১২৫ সিসির মোটরসাইকেলের যতগুলো মডেল আছে তার মধ্যে জনপ্রিয়তায় শীর্ষে আছে তিনটি ব্র্যান্ড। এগুলো হলো- সুজুকি জিএসএক্স ১২৫, হোন্ডা এসপি ১২৫ এবং টিভিএস রেইডার ১২৫। জানুন এই তিন বাইক সম্পর্কে।

সুজুকি জিএসএক্স ১২৫


বিজ্ঞাপন


জাপানির বিখ্যাত মোটরযান নির্মাতা প্রতিষ্ঠান সুজুকি বাজারে বেশ কয়েকটি মডেল বিক্রি করছে। এর মধ্যে একটি জিএসএক্স ১২৫। প্রতিষ্ঠানটি একে স্ট্রিট অলরাউন্ডার হিসেবে আখ্যায়িত করেছে। কেননা, এর মাইলেজ অনেক। সুজুকি দাবি করছে এই বাইক এক লিটার জ্বালানিতে ৬০ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম। বাংলাদেশের বাজারে মডেলটি বিক্রি হচ্ছে ১ লাখ ৪১ হাজার ৯৫০ টাকায়। 

suzuki
সুজুকি বাংলাদেশ তাদের সকল মডেলের বাইক কেনার জন্য কিস্তি সুবিধাও দিচ্ছে। ডিবিবিএল এবং সিটি ব্যাংকের আমেরিকান এক্সপ্রেসের ক্রেডিট কার্ড ব্যবহার করে ইএমআই বা কিস্তি সুবিধা পাওয়া যাবে।  

সুজুকি জিএসএক্স ১২৫ মডেলটি একটি কমিউটার বাইক। এতে রয়েছে ১২৫ সিসির এয়ার কুলড ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে ৯০০০ আরপিএমে ১০.৪ বিএইচপি শক্তি এবং ৭০০০ আরপিএমে ৯.২ টর্ক পাওয়া যাবে। 

বাইকটি কার্বুরেটর ইঞ্জিনের। এতে ৫ স্পিড গিয়ার বক্স রয়েছে। এতে কিক স্টার্টারের পাশপাশি সেলফ স্টার্টারও সংযোজন করা আছে। 


বিজ্ঞাপন


জিএসএক্স ১২৫ মডেলের গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৭ মিলিমিটার। স্যাডেল হাইট ৭৬৫মিলিমিটার। ওজন ১২৬ কেজি। এর ফুয়েল ট্যাংকর জ্বালানির ধারণ ক্ষমতা ১৪.২ লিটার।

এই সেগমেন্টের অন্যান্য বাইকের মত এই বাইকেও দেয়া হয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন এবং রিয়ারে দেয়া হয়েছে হাইড্রোলিক কয়েল স্প্রিং ড্যাম্পার।

এর টায়ার ২.৭৫/১৮ ইঞ্চির। রিয়ার টায়ার ৯০ সেকশনের। উভয় চাকায় টিউবলেস টায়ার দেওয়া হয়েছে। ফ্রন্টে রয়েছে ডিস্ক ব্রেক। রিয়ারে ড্রাম ব্রেক। 

বাইকটির অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ফুয়েল ট্যাংকের দুইপাশে মনোমুগ্ধকর কিট, থ্রি-পার্ট হ্যান্ডেল বার, এনালগ স্পিডমিটার, হ্যালোজেন হেডলাইট, বাল্ব টেইল লাইট। 

বাইকটি তিনটি ভিন্ন ভিন্ন কালারে পাওয়া যাবে। এগুলো হলো কালো, লাল এবং নীল।

hondaহোন্ডা সিবি শাইন ১২৫

হোন্ডার মাইলেজ কিং খ্যাতি পেয়েছে শাইন মডেল। দীর্ঘদিন ধরেই ভারত, বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশেই এই মডেল জনপ্রিয়। বাইকটিতে রয়েছে একটি সিঙ্গেল সিলিন্ডারের ১২৪.৭৩ সিসির এয়ার কুলড ইঞ্জিন।

কমিউটার বাইক সেগমেন্টে যে বাইকগুলোর জনপ্রিয়তা সব থেকে বেশি, তার মধ্যে অন্যতম হোন্ডা শাইন।

১২৫ সিসির এই বাইকটির বিএস ৬ মডেলটিতে সামনে ও পিছনের চাকায় রয়েছে ড্রাম ব্রেক। দেশের সাধারণ জনগণের উদ্দেশ্যে তৈরি করা মাস মার্কেট বাইকটিতে রয়েছে উন্নত মাইলেজ ও রিফাইনমেন্ট। ফলে, দেশের বাইক বাজারে একটি অন্যতম সেরা প্যাকেজ হিসেবেই উত্তীর্ণ হয়েছে এই বাইকটি। এছাড়াও রয়েছে মর্ডান গ্রাফিক্স। ফলে লুক্সের দিক থেকে খুবই আকর্ষণীয় এই বাইকটিকে পছন্দ করেন সকলেই।

বাইকটিতে রয়েছে একটি সিঙ্গেল সিলিন্ডারের ১২৪.৭৩ সিসির এয়ার কুলড ইঞ্জিন। এই বাইকটিতে আপনি পেয়ে যাবেন ৭৫০০ আরপিএমে ১০.১৬ হর্স পাওয়ার। অন্যদিকে ৫,৫০০ আরপিএম এই বাইক ১০.৩০ নিউটন মিটার টর্ক উৎপাদন করতে পারে। বাইকটিতে রয়েছে এলইডি হেডল্যাম্প। ফলে লুকস ও ইঞ্জিনের দিক থেকে অনেক দামি বাইককেও অনায়াসেই টেক্কা দেওয়ার ক্ষমতা রয়েছে হোন্ডা শাইনের।

বাইকটির সাসপেনশনের কথা বলতে গেলে অবশ্যই সামনের হাইড্রলিক টেলিস্কোপিক ফর্কের কথা উল্লেখ করতে হয়। অন্যদিকে, বাইকের পিছনের চাকায় রয়েছে ডুয়াল হাইড্রলিক কয়েল স্প্রিং। বাইকটির সাসপেনশন স্পঞ্জি হওয়ার কারণে খারাপ রাস্তাতেও আপনি পেয়ে যাবেন ভালো রাইড কোয়ালিটি। খারাপ রাস্তাতে ভালো রাইড কোয়ালিটি অফার করার ক্ষেত্রে হোন্ডা শাইনের জুড়ি মেলা ভার।

মোট দুটি ভ্যারিয়েন্টে এই বাইকটি কিনতে পারবেন গ্রাহকরা। একটি ভ্যারিয়েন্টে আপনি ডুয়াল ড্রাম ব্রেক এবং অন্যটিতে ডিস্ক ব্রেকের অপশন রয়েছে। 

শুধুমাত্র শহরের রাস্তায় নয়, হাইওয়েতেও দুর্দান্ত পার্ফরম্যান্স পেয়ে যাবেন এই বাইক থেকে। এতে রয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার।

বাংলাদেশে শাইন মডেলটি বিক্রি হচ্ছে সিবি শাইন এসপি নামে। দাম ১ লাখ ৩৯ হাজার ৯০০ টাকা। 

tvs

টিভিএস রেইডার ১২৫

দেশের বাজারে ১২৫ সিসির যতগুলো মডেল আছে তার মধ্যে সর্বশেষ এসেছে টিভিএস রেইডার ১২৫ মডেলটি। বাজারে আসতে না আসতেই তরুণরা এই বাইকটি লুফে নিয়েছে। এটি দেখতে ১২৫ সিসির বাইক হলে মনে হয় যেনো ১৫০ সিসির। 

দুর্দান্ত লুকস ও মাইলেজসহ এই বাইকটির দামও আপনার সাধ্যের মধ্যেই। 

এই বাইকে আপনি পেয়ে যাবেন ১২৪.৮ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এছাড়াও এই বাইকে আপনি পেয়ে যাবেন ডিস্ক ও ড্রাম, দুই ধরনের ব্রেকের অপশন। বাংলাদেশের বাজারে ১ লাখ ৪৪ হাজার ৯০০ টাকায় টিভিএস রেইডার কিনতে পারবেন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর