শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

মোটরসাইকেলের মাইলেজ বাড়ানোর কৌশল

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১২ আগস্ট ২০২২, ০৪:২৬ পিএম

শেয়ার করুন:

মোটরসাইকেলের মাইলেজ বাড়ানোর কৌশল

জ্বালানি তেলের দাম বেড়েছে। বেড়েছে মোটরসাইকেল চালানোর খরচ।  তাই কীভাবে মাইলেজ বাড়ানো যায় তা জানতে চান সবাই। কয়েকটি সহজ নিয়ম মেনে চললে খুব সহজে মোটরসাইকেলে কিছুটা অতিরিক্ত মাইলেজ পাওয়া সম্ভব। জানুন  মোটরসাইকেলের মাইলেজ বাড়ানোর উপায়।

fuelনিয়মিত সার্ভিস


বিজ্ঞাপন


মোটরসাইকেল নির্দিষ্ট সময়ের আগে সার্ভিস করানোর চেষ্টা করুন। নিয়মিত সার্ভিস করালে শুধু মাইলেজ বাড়বে না আপনার মোটরসাইকেলের ইঞ্জিনের আয়ু বাড়বে। কখনও সার্ভিসে দেরি হলেও ইঞ্জিন অয়েল পরীক্ষা করে নিতে ভুলবেন না।

কার্বুরেটর সেটিংস

সঠিক সময়ে সার্ভিস করানোর পরেও যদি মাইলেজে উন্নতি না হয় তবে বাইকের কার্বুরেটরের সেটিংস দেখে নিন। ইলেকট্রিকালি অথবা ম্যানুয়ালি কার্বুরেটরের সেটিংস বদল করতে মাইলেজে অনেকটা হেরফের হতে পারে। ফিরে পেতে পারেন ইঞ্জিনের পারফরম্যান্স। ফলে মাইলেজ বাড়িতে পারে অনেকটা।

fuel


বিজ্ঞাপন


টায়ার প্রেসার

প্রত্যেক মোটরসাইকেলের টায়ারে আলাদা প্রেসার দিতে হয়।

ভালো মানের পেট্রোল ব্যবহার

মোটরসাইকেলে সঠিক পেট্রল ব্যবহার করলে বেশি মাইলেজ পেতে পারেন। ইঞ্জিনের ভালো পারফরমেন্সের জন্য আনলিডেড প্রিমিয়াম পেট্রোল সবথেকে ভালো।

fuelগতি নিয়ন্ত্রণ

শহরের মধ্যে দ্রুত গতিতে বাইক চালিয়ে ঘন ঘন ব্রেক করলে মাইলেজ কম পাবেন। তাই ধীরে মোটরসাইকেল চাইলে যত কম সম্ভব ব্রেক ব্যবহারের চেষ্টা করুন। অত্যধিক দ্রুতগতিতে রাইড করলে দীর্ঘ সময়ে ইঞ্জিনের ক্ষতি হতে পারে।

ইঞ্জিন বন্ধ রাখুন

জ্যামে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকলে মোটরসাইকেলের ইঞ্জিন বন্ধ করে দিন। এতে করে মাইলেজ বাড়বে। 

fuelছায়ায় পার্কিং

রোদে মোটরসাইকেলের সমস্যা হয়। বাইকের ট্যাঙ্ক গরম হয়ে গেলে পেট্রোল বাষ্পীভূত হতে শুরু করে। ফলে কমতে থাকে মাইলেজ। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য বাইক পার্ক করেন তাহলে ছায়া আছে এমন পার্কিংয়ের জায়গা খুঁজুন।

চেইনের রক্ষণাবেক্ষণ

মোটরসাইকেলের চেইন পরিষ্কার রাখুন। প্রত্যেকবার পরিষ্কার করার পরে চেইনে তেল দিন। এর ফলে মোটরসাইকেলে আগের থেকে বেশি মাইলেজ পাবেন।

অন্যান্য সামগ্রী

মডিফিকেশনের সময় বাইকের আসল যন্ত্রাংশ বদল করে থার্ড পার্টি অ্যাক্সেসরিজ না লাগানোর চেষ্টা করুন। ইঞ্জিন পারফরমেন্সের কথা মাথায় রেখেই সব যন্ত্রাংশ তৈরি করে কোম্পানি।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর