মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

বৃষ্টির দিনে ইলেকট্রিক গাড়ি কি নিরাপদ?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৩ আগস্ট ২০২২, ০২:৩৯ পিএম

শেয়ার করুন:

বৃষ্টির দিনে ইলেকট্রিক গাড়ি কি নিরাপদ?

ইলেকট্রিক গাড়ির চাহিদা দিন দিন বেড়েছে। সঙ্গে সঙ্গে এর নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠেছে। প্রায় শোনা যায় ইলেকট্রিক গাড়ির আগুন লেগেছে। অনেকের মনেই প্রশ্ন বৃষ্টির দিনে কি ইলেকট্রিক গাড়ি নিরাপদ? বর্ষায় ব্যাটারিচালিত এই গাড়ির চার্জ দেওয়া নিয়েও জনমনে শঙ্কা রয়েছে। 

বৃষ্টিতে বৈদ্যুতিক গাড়ি কতটা নিরাপদ?


বিজ্ঞাপন


ভরা বর্ষায় বৈদ্যুতিক বাহনে পানি ঢুকলে হতে পারে বড় বিপদ। বিদ্যুতের সঙ্গে পানির সংস্পর্শে হতে পারে মারাত্মক অবস্থা। সম্প্রতি ইলেকট্রিক গাড়ি নিয়ে এমনই কিছু কথা ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। যদিও গাড়ি বিশেষজ্ঞরা বলছেন, এরকম ভাবার কোনও কারণ নেই। পেট্রোল, ডিজেল গাড়ির মতোই নিরাপদ ইভি বা ইলেকট্রিক ভেইকেল। 

carকীভাবে সুরক্ষিত থাকে ?

সব ইলেকট্রিক গাড়িতে একটি ইনগ্রেস প্রোটেকশন বা আইপি রেটিং সিস্টেম রয়েছে। যার অর্থ হল, আপনার ইভির ব্যাটারি ধুল ও পানি থেকে নিরাপদ। যেকোনও গাড়ির মতো ইভিকেও অতিরিক্ত জলমগ্ন রাস্তায় না চালানোর পরামর্শ দেওয়া হয়। 

তবে মনে রাখবেন, এতেও একটি আইপি৬৭রেটিং রয়েছে। যার অর্থ হল, গাড়িটি ৩০ মিনিট পর্যন্ত ১ মিটার পানির নিচে ডুবে থাকতে পারে। অতএব, বৃষ্টির মধ্যেও ইভি চালানোর ক্ষেত্রে কোনও সমস্যা নেই।


বিজ্ঞাপন


সবচেয়ে খারাপ অবস্থা হলেও ইলেকট্রিক গাড়িতে অনেকগুলো প্রতিরক্ষামূলক স্তর থাকে। যাতে ব্যাটারিটি নিরাপদ থাকে সেই ব্যবস্থা নেয় কোম্পানি। তাই পানির মধ্যেও ড্রাইভারের কোনও সমস্যা হওয়ার সম্ভাবনা নেই৷

carবৃষ্টির সময় চার্জ করতে নেই?

অনেকেই বৃষ্টির সময় ইভি চার্জ নিয়ে চিন্তা করেন। বিশেষ করে বৃষ্টির সময় চার্জিং তারগুলো নিয়ে চিন্তা থাকে গাড়ির মালিকের। এই তারগুলোর আবহাওয়ার প্রতিকূলতা সহ্য করার ক্ষমতা রয়েছে। সেই ধরনের তারই দেওয়া হয়েছে গাড়িতে। ইভির চার্জিং কেবল ও প্রতিটি উপাদান বৃষ্টিতে খারাপ হবে না। হঠাৎ গাড়ি চার্জ করার সময় বৃষ্টি হলেও চিন্তার কিছু নেই। ক্রেতাকে মাথায় রাখতে হবে অন্যান্য গাড়ির মতো বৈদ্যুতিক গাড়িও বিক্রির আগে পরীক্ষা করতে হয়। তার ইতিবাচক ফল ভালো হলেই গাড়ি বিক্রির অনুমতি দেওয়া হয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর