শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

হুন্দাই টুসন: নতুন রূপে জনপ্রিয় এসইউভি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ৩১ জুলাই ২০২২, ১০:৩৬ এএম

শেয়ার করুন:

হুন্দাই টুসন: নতুন রূপে জনপ্রিয় এসইউভি

এসইউভির জগতে জনপ্রিয় নাম হুন্দাই টুসন। এই গাড়িতে প্রায় সব ধরনের স্পোর্টস ইউটিলিটি সুবিধা আছে। পেট্রোল ও ডিজেল ইঞ্জিন ভার্সনে এই গাড়ি পাওয়া যায়। সম্প্রতি এই মডেলের একটি আপডেট ভার্সন আন্তর্জাতিক বাজারে এসেছে। 

নতুন হুন্দাই টুসনে থাকছে এলইডি হেডলাইট। টেললাইটেও এলইডি দিয়েছে হুন্দাই। গাড়ির কেবিনেও যুক্ত হয়েছে একগুচ্ছ প্রিমিয়াম ফিচার্স। এই গাড়ির হুইলবেসের দৈর্ঘ্য ২৭৫৫ মিলিমিটার।


বিজ্ঞাপন


hundaiহুন্দাই নতুন ডিজাইন ফিলসফির উপরে এই গাড়ি তৈরি হয়েছে। আগের মডেলের থেকে নয়া মডেলে একগুচ্ছ আপডেট দেখা যাবে। গাড়ির বাইরে ও ভিতরে ডিজাইন ঢেলে সাজিয়েছে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি। এই গাড়িতে অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম (এডিএএস) ব্যবহার হয়েছে। যা এই গাড়িকে প্রতিযোগীদের থেকে অনেকটা সুরক্ষিত করবে।

২০০৪ সালে সর্বপ্রথম হুন্দাই টুসন আন্তর্জাতিক বাজারে আসে। বাংলাদেশে এই গাড়ি বিক্রি শুরু হয় ২০০৪-২০০৫ সালের দিকে। বাজারে আসতে না আসতেই শহরের মধ্যবিত্ত ও উচ্চ মধ্যবিত্তরা এই গাড়ি লুফে নেন। 

২০০৫ সালে হুন্দাই এই মডেলের একটি আপডেট ভার্সন আনে। পরে ২০০৯ সালে এবং ২০১৬ সালে পর্যায়ক্রমে আপডেট ভার্সন আসে। 
এবার আসছে সর্বশেষ আপডেট ভার্সন। 

hundaiএই গাড়ির কেবিনে একগুচ্ছ নতুন ফিচার যুক্ত করেছে হুন্দাই। নতুন টুসনের ড্রাইভারের সামনে থাকছে ১০.১ ইঞ্চির সম্পূর্ণ ডিজিটাল ডিসপ্লে। এছাড়াও একটি পৃথক ১০.১ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম থাকছে। এছাড়াও গাড়ি কেবিনে থাকছে ওয়্যারলেস ফোন চার্জিং অ্যাম্বিয়েন্ট লাইটিং, ভেন্টিলেটেড সিট, ৩৬০ ডিগ্রি ক্যামেরা, চাবি ছাড়া এন্ট্রিসহ একাধিক প্রিমিয়াম ফিচার থাকছে। কেবিনে থাকছে ডুয়াল জোন ক্লাইমেট কন্ট্রোল।


বিজ্ঞাপন


দুইটি ইঞ্জিন ভেরিয়েন্টে এই প্রিমিয়াম এসইউভি কেনা যাবে। একটি ২.০ লিটার পেট্রল ইঞ্জিনে কেনা যাবে নতুন টুসন। এই ইঞ্জিনের সঙ্গে থাকবে ৬ স্পিড অটোমেটিক ট্রান্সমিশন। এই ইঞ্জিনে সর্বোচ্চ ১৫৬ পিএস শক্তি ও ১৯২ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে।

hundaiএছাড়াও একটি ২.০ লিটার ডিজেল ইঞ্জিনে এই গাড়ি কেনা যাবে। এই ইঞ্জিনের সঙ্গে থাকবে ৮ স্পিড অটোমেটিক ট্রান্সমিশন। এই ইঞ্জিনে মিলবে সর্বোচ্চ ১৮৬ পিএস শক্তি ও ৪১৬ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে।

নতুন হুন্দাই টুসনের দৈর্ঘ্য ৪৬৩০ মিলিমিটার। প্রস্থ ১৮৬৫ মিটার। উচ্চতা ১৬৬৫ মিটার। এই গাড়ির হুইলবেসের দৈর্ঘ্য ২৭৫৫ মিলিমিটার। থাকছে ১৮ ইঞ্চির  ডায়মন্ড কাট অ্যালয় হুইল। সঙ্গে থাকছে ২৩৫/৬০ সেকশন টায়ার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর