শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মধ্যবিত্তের পছন্দের ‘মারুতি অল্টো’ আসছে নতুন রূপে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২০ জুলাই ২০২২, ০৪:০১ পিএম

শেয়ার করুন:

মধ্যবিত্তের পছন্দের ‘মারুতি অল্টো’ আসছে নতুন রূপে

দুই দশকের বেশি সময় ধরে সড়ক পথে আধিপত্য দেখিয়ে আসছে মারুতি অল্টো। শিগগিরই গাড়িটির নতুন ভেরিয়েন্ট বাজারে আসতে যাচ্ছে। সব ঠিক থাকলে এবছরেই এই হ্যাচব্যাকের নতুন ভার্সন লঞ্চ হবে ভারতের বাজারে। 

দামে কম আর দুর্দান্ত মাইলেজ সম্পন্ন হওয়ার গাড়িপ্রেমিদের কাছে মারুতি অল্টো দারুণ জনপ্রিয়। নতুন ভেরিয়েন্ট লঞ্চের পূর্বে বিভিন্ন আবহাওয়ায় ও পরিস্থিতিতে এর পরীক্ষা শুরু করেছে মারুতি সুজুকি। এক বছরের বেশি সময় ধরে চলছে এসব পরীক্ষা। 


বিজ্ঞাপন


বর্তমানে কোম্পানির নতুন মিড সাইজ এসইউভি গ্র্যান্ড ভিটারা লঞ্চ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে কোম্পানিটি। এটি লঞ্চ করার পরেই নতুন অল্টো লঞ্চের তোড়জোড় শুরু করতে পারে তারা। 

altoকোম্পানির হেয়ারটেক প্ল্যাটফর্মে তৈরি হবে নতুন মারুতি অল্টো। এই প্ল্যাটফর্মে ইতোমধ্যে একাধিক হ্যাচব্যাক তৈরি করেছে সংস্থাটি। আগের ভেরিয়েন্টের তুলনায় অনেক বেশি মজবুত হতে যাচ্ছে নতুন গাড়িটি। এতে একটি কে১০সি ডুয়েলজেট ১.০এল ৩ সিলিন্ডার ব্যবহার করা হয়েছে। এই ইঞ্জিনে সর্বোচ্চ ৬৭বিএইচপি শক্তি ৮৯এনএম টর্ক মিলবে। ম্যানুয়াল ও অটোমেটিক উভয় ট্রান্সমিশন অপশনে পাওয়া যাবে এই গাড়ি।

সুজুকির অন্যতম সস্তা গাড়িগুলোর একটি হতে যাচ্ছে এটি। নতুন অল্টোতে ডিজাইনে আসতে পারে নতুনত্ব। আগের ভার্সনের চেয়ে বেশি দৈর্ঘ্যে দেখা যাবে মডেলটি। থাকবে একটি লম্বা গ্রিল, একটি বড় টেলগেট। একইসঙ্গে নতুন হেডলাইট ও টেললাইটও থাকবে।

কেবল গাড়ির বাইরের ডিজাইন নয়, কেবিনও ঢেলে সাজানো হবে। থাকবে একটি আপডেটেড ড্যাশবোর্ড। এছাড়াও নতুন ডিজাইনের সিট ব্যবহার হবে এতে। থাকবে একটি সেন্ট্রাল কনসোল। একটি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম থাকবে সেখানে। এই ডিসপ্লেতে অ্যাপল কারপ্লে এবং অ্যানড্রয়েড অটো সাপোর্ট থাকছে।


বিজ্ঞাপন


altoচাবি ছাড়া এই গাড়িতে প্রবেশ করা যাবে। ইঞ্জিন চালু ও বন্ধের জন্য ব্যবহার করা হবে বিশেষ একটি বোতাম। সুরক্ষার জন্য থাকবে দুটি এয়ারব্যাগ। এছাড়াও থাকবে পার্কিং সেন্সর। তবে হুইলবেসের দৈর্ঘ্য থাকবে আগের মতোই। 

একাধিক নতুন রঙে বাজারে আসবে নতুন মারুতি অল্টো। যদিও দাম কিছুটা বাড়বে। বর্তমানে ৩.৩৯ রুপিতে ভারতের বাজারে মিলছে গাড়িটি। 

১৯৭৯ সালে প্রথম বিশ্ব বাজারে লঞ্চ হয়েছিল সুজুকি অল্টো। গাড়িটির পরের ভার্সন বাজারে এসেছিল ১৯৮৪ সালে। আগস্টের শেষের দিকে নতুন অল্টো বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে।

এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর