শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলে যে সমস্যায় পড়বেন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০৮:৫০ এএম

শেয়ার করুন:

সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনলে যে সমস্যায় পড়বেন

বাড়ি-গাড়ি জীবনে কার না দরকার! কিন্তু সবার সাধ্য নেই বাড়ি করার, গাড়ি কেনার। অনেকেরই গাড়ি কেনার সাধ্য আছে। কিন্তু নেই সাধ্য। নগর পরিবহনের সংকটের কারণে ব্যক্তিগত গাড়ির দিকে ঝুঁকছেন কেউ কেউ। বিশেষ করে করোনার পর থেকেই গণপরিবহন এড়িয়ে যাওয়ার চেষ্টা অনেকেরই। নতুন গাড়ি কেনার অর্থ নেই যাদের তারা পুরনো গাড়ি কিনবেন বলে ভাবছেন। কিন্তু পুরনো গাড়ি কেনার সুবিধার সঙ্গে রয়েছে অনেক অসুবিধা। তাই পুরনো গাড়ি কেনার সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে জেনে নিন এই বিষয়গুলো।

কম খরচে স্বপ্ন পূরণ


বিজ্ঞাপন


গাড়ি কেনা জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর একটি। কিন্তু গাড়ির পিছনে খরচ করলে তা ক্রমশ কমতে থাকে। এই কারণে খুব বেশি খরচ না করে অনেকেই সেকেন্ড হ্যান্ড গাড়ি কিনতে পছন্দ করেন। অনেক ক্ষেত্রেই অর্ধেকের কম দামে গাড়ি কেনার সুযোগ পাবেন। তাই কম দামে গাড়ি কেনার পরিকল্পনা থাকলে সেকেন্ড হ্যান্ড গাড়ি আপনার জন্য আদর্শ।

carনতুন গাড়ি কেনার ক্ষমতা অনেকের থাকে না। তাই কিস্তিতে গাড়ি কেনেন অনেকেই। এর পরে দীর্ঘদিন ধরে প্রতি মাসে কিস্তি শোধ করতে হয়। সেই সময় সমস্যার সম্মুখীন হতে হয়। মাসে শেষে গাড়ির ইএমআই ও বাড়ির খরচের পর হাতে আর টাকা অবশিষ্ট থাকে না। এই ক্ষেত্রে সেকেন্ড হ্যান্ড গাড়ি কেনার ভালো সিদ্ধান্ত। কারণ সেই ক্ষেত্রে খুব বেশি আর্থিক বোঝা ঘাড়ে চাপবে না।

রক্ষণাবেক্ষণের খরচ

তবে শুধু সুবিধা নয়, পুরনো গাড়ি কেনার কিছু অসুবিধাও রয়েছে। এই গাড়িগুলোর রক্ষণাবেক্ষণের খরচ অনেকটা বেশি। দীর্ঘদিন ব্যবহারের ফলে অনেক যন্ত্রাংশ পুরনো হয়ে যায়, সেগুলি বদল করার প্রয়োজন হয়। সেই ক্ষেত্রে খরচ কিছুটা বেড়ে যায়। আগের মালিক গাড়ির রক্ষণাবেক্ষণ না করে থাকলে কমে যায় মাইলেজ। তাই পুরনো গাড়ি কেনার আগে সেই গাড়ি সম্পর্কে যত বেশি সম্ভব তথ্য জেনে নেওয়া ভালো।


বিজ্ঞাপন


carপ্রতারণার ভয়

পুরনো গাড়ির আগের মালিক রক্ষণাবেক্ষণের নজর না দিলে আপনি গাড়িতে ভালো মাইলেজ পাবেন না। সেই ক্ষেত্রে গাড়ি চালানোর খরচ অনেকটা বেড়ে যাবে। এছাড়াও গাড়ি কেনার সময় প্রতারিত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই জন্য অনেকে পুরনো গাড়ি কেনার সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন। অনেক সময় আগের মালিক আপনাকে গাড়ি সম্পর্কে সঠিক তথ্য দেন না। এছাড়াও পুরনো গাড়ি কেনার সময় নথি সঠিকভাবে দেখে নিতে হবে। অসতর্ক হলে পরে বড় সমস্যায় পড়তে হতে পারবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর