শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

৪০ শতাংশ জ্বালানি বাঁচাবে যে গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ১১:৪০ এএম

শেয়ার করুন:

৪০ শতাংশ জ্বালানি বাঁচাবে যে গাড়ি

জ্বালানি সাশ্রয়ী গাড়ি আনল টয়োটা। হাইরাইডার নামে গাড়িটি বিক্রি শুরু হয়েছে। এটি একটি হাইব্রিড এসইউভি। টয়োটা দাবি করছে তাদের এই স্পোর্টস সুবিধার নতুন গাড়িতে ৪০ শতাংশ জ্বালানি বাঁচাবে।  

টয়োটার হাইরাইডার মডেলের সামনের দিকে শক্তিশালী ডিজাইন ব্যবহার হয়েছে। গ্রিলে থাকছে কোম্পানির লোগো। রয়েছে এলইডি ডিআরএল। এছাড়াও এই গাড়িতে এলইডি হেডলাইট দেওয়া হয়েছে। গাড়ির পিছনে সি শেপের এলইডি টেইল ল্যাম্প ব্যবহার হয়েছে।


বিজ্ঞাপন


হাইরাইডার গাড়িতে ১.৫ লিটার কে সিরিজ ইঞ্জিন দিয়েছে টয়োটা। সম্প্রতি লঞ্চ হওয়া মারুতি ব্রিজা গাড়িতেও একই ইঞ্জিন ব্যবহার হয়েছে। 

গাড়িটিতে রয়েছে একটি সেলফ চার্জিং ইলেকট্রিক মোটর। এর ফলে হাইব্রিড মোডে চালানোর সময় এই গাড়িতে ৪০ শতাংশ জ্বালানি সাশ্রয় হবে। 

টয়োটা জানিয়েছে এতদিন শুধুমাত্র ক্যামরির মতো বিলাসবহুল গাড়িতে হাইব্রিড প্রযুক্তি দেখা যেত। এবার কম্প্যাক্ট এসইউভি মডেলেও এই ফিচার ব্যবহার হল।

২ হুইল ও ৪ হুইল মোডে এই গাড়িটি চালানো যাবে। যদিও ড্রাইভার চাইলে অটো মোড সিলেক্ট করতে পারবেন। 


বিজ্ঞাপন


এর চাকায় ১৭ ইঞ্চির অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

মারুতি সুজুকির সঙ্গে হাত মিলিয়ে এই গাড়ি ডিজাইন করেছে টয়োটা। সেজন্য ব্রিজা এবং হাইরাইডারে একই ইঞ্জিন ব্যবহৃত হয়েছে।

carটয়োটার নতুন এই মডেলে এমন অনেক ফিচার রয়েছে যা ব্যালেনো, ব্রিজার মতো মডেলগুলোতে আগে ব্যবহার হয়েছে।

নিরাপত্তার জন্য এতে থাকছে ৩৬০ ডিগ্রি পার্কিং ক্যামেরা। বিনোদনের জন্য দেওয়া হয়েছে, বড় ফ্লোটিং ইনফোটেনমেন্ট সিস্টেম, হেড-আপ ডিসপ্লে, অ্যাম্বিয়েন্ট লাইট ইত্যাদি। এই গাড়ির ড্যাশবোর্ডে থাকছে লেদার ফিনিশ।

মডেলটিতে থাকছে প্যানারমিক সানরুফ। মারুতি ব্রিজাতেও একই ফিচার দেখা গিয়েছে। এছাড়াও এই গাড়িতে রয়েছে টয়োটার স্মার্ট কানেক্ট ফিচার।

এই ফিচার ব্যবহার করে গাড়ির বাইরে থেকেই এসি অন/অফসহ আরও অনেক কিছুই করা যাবে। সুরক্ষার জন্য রয়েছে ৬টি এয়ারব্যাগ। এছাড়াও রয়েছে হিল হোল্ড অ্যাসিস্ট, এবিএস সঙ্গে ইবিডি, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম সহ আরও অনেক ফিচার।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর