শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

সোলার কার বানিয়ে তাক লাগালেন ভারতীয় শিক্ষক 

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৪ জুন ২০২২, ১০:৪৬ এএম

শেয়ার করুন:

সোলার কার বানিয়ে তাক লাগালেন ভারতীয় শিক্ষক 

সৌরশক্তিতে চলে এমন একটি গাড়ি তৈরি করে তাক লাগালেন ভারতের এক শিক্ষক। ওই গাড়িতে এমন ফিচার রয়েছে যা শুধুমাত্র বিলাসবহুল গাড়িতেই পাওয়া যায়। গাড়িটি সম্পূর্ণ বিদ্যুতে চলে। যা মনোক্রিস্টালাইন সোলার প্যানেলে তৈরি। গাড়িটির উদ্ভাবক বিলাল আহমেদ। যিনি অংকের শিক্ষক।  

বিলাল গাড়িতে তার উদ্ভাবিত গাড়িতে বিশেষ ধরনের সোলার প্যানেল ব্যবহার করেছেন। এটি কম সৌরশক্তিতেও বেশি বিদ্যুৎ উৎপাদনে সক্ষম।


বিজ্ঞাপন


এই গাড়ির বনেট, ছাদে, সাইড গ্লাস এবং পেছনের কাঁচেও সোলার প্যানেল লাগানো আছে।

solar carগাড়িটির বিশেষত্ব হল এই গাড়ির দরজা উপরের দিকে খোলে, যার উপরে সোলার প্যানেল বসানো হয়েছে। গাড়িটির চার পাশে সোলার প্যানেল থাকলেও গাড়িটি যেন ভালো লাগে সেদিকে খেয়াল রেখেছেন বিলাল।

বিলাল জানান, পর্যাপ্ত সাহায্য পেলে তিনি কাশ্মীরের এলন মাস্ক হয়ে উঠতেন। বহু বছর পরিশ্রমের পর এই সোলার কার তৈরি করেছেন তিনি। এই গাড়িটি তৈরি করতে তাদের ১১ বছর লেগেছে।

বিলাল প্রথমে প্রতিবন্ধীদের জন্য একটি গাড়ি তৈরির পরিকল্পনা করেছিলেন। কিন্তু আর্থিক সংকটের কারণে এই প্রকল্প বাস্তবায়ন করতে পারেনি। বিলাল আহমেদ ২০০৯ সালে একটি সৌরশক্তি চালিত বিলাসবহুল গাড়ি তৈরির একটি প্রকল্প শুরু করেন এবং এই বছর প্রকল্পটি শেষ হয়েছে।


বিজ্ঞাপন


বিলাল বলেন, ‘কাশ্মীরের আবহাওয়া প্রায়ই মেঘলা থাকে। তাই আমি একটি সোলার প্যানেল ব্যবহার করেছি যা কম রোদেও সর্বোচ্চ শক্তি উৎপন্ন করবে। সোলার প্যানেলের কার্যকারিতা পরীক্ষা করতে অনেক সোলার কোম্পানিতে গিয়েছি।' 

গবেষণা করা হয়েছে যে কীভাবে একটি গাড়িতে মনোক্রিস্টালাইন সোলার প্যানেল ব্যবহার করা যেতে পারে। কম জায়গায় কীভাবে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যায় সেই বিষয়ে বিশেষ নজর দিতে হয়েছে। কারণ সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল গাড়ির ক্ষেত্রফল বাড়ির ছাদের চেয়ে কম। মূলত দুই ধরনের সোলার প্যানেল বাজারে পাওয়া যায়। একটি মনোক্রিস্টালাইন এবং অন্যটি পলিক্রিস্টালাইন। সোলার গাড়ি তৈরির জন্য মনোক্রিস্টালাইন প্যানেল ব্যবহার করেছেন বিলাল।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর