ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্দাই

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ১০:২৩ এএম
ছোট আকারের বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্দাই

সাশ্রয়ী দামে ছোট আকারের ইলেকট্রিক কার বা বৈদ্যুতিক গাড়ি আনছে হুন্দাই। বিশ্বব্যাপী ইলেকট্রিক গাড়ির কদর বাড়ার কারণে এই উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়ার এই প্রতিষ্ঠানটি। 

মধ্যবিত্ত, বিত্তবান-সব শ্রেণির গ্রাহকদের জন্য বৈদ্যুতিক গাড়ি তৈরির পরিকল্পনা নিয়েছে হুন্দাই। যদিও কবে নাগাদ বাজারে এই ই-কার আসবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি বিশ্বখ্যাত এই অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান। 

hundaiসম্প্রতি রয়টার্সে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে একটি ছোট আকারের ইলেকট্রিক গাড়ি তৈরি শুরু করছে হুন্দাই। পাশাপাশি প্রিমিয়াম ইলেকট্রিক কারও বানাবে এই কোম্পানি। 

প্রতিবেশি দেশ ভারতের দ্রুত সম্প্রসারণশীল বাজারকে টার্গেট করে ইলেকট্রিক কার তৈরি ও বাজারজাত করার পরিকল্পনা নিয়েছে হুন্দাই। এজন্য কম দামে ছোট আকারের গাড়ি তৈরি করবে। ইতিমধ্যে ভারতজুড়ে চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়াও সেলস নেটওয়ার্ক তৈরিতেও নজর দিয়েছে দক্ষিণ কোরিয়ার এই অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান। 

car২০২৮ সালের ভারতে ৪০ হাজার কোটি রুপি বিনিয়োগ করে ভারতের বাজার দখলের পরিকল্পনা তাদের। গাড়ি থেকে দূষণ কমাতে ও ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে এই পরিকল্পনা হুন্দাইয়ের।

পেট্রল, ডিজেল চালিত গাড়ি থেকে সম্পূর্ণ আলাদা উপায়ে ইলেকট্রিক গাড়ি তৈরি করবে প্রতিষ্ঠানটি। প্রথমে দামি গাড়ি লঞ্চ করলেও ধীরে ধীরে কম দামের গাড়ি লঞ্চ শুরু হবে। 

এজেড