বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

অডি আনছে ব্যাটারিচালিত অটো রিকশা 

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৯ জুন ২০২২, ১২:২৫ পিএম

শেয়ার করুন:

অডি আনছে ব্যাটারিচালিত অটো রিকশা 

জার্মানির বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি অভিনব এক উদ্যোগ নিয়েছে। তারা তাদের পুরনো গাড়ির ব্যবহৃত ব্যাটারি দিয়ে অটো রিকশা তৈরি করছে। আর এসব অটো রিকশা চলবে ভারতের বিভিন্ন সড়কে। 

অডিও ই-ট্রোন গাড়িতে ব্যবহৃত ব্যাটারি দিয়ে তৈরি হচ্ছে ইলেকট্রিক রিকশা। 


বিজ্ঞাপন


জার্মান-ভারতীয় একটি স্টার্টআপ প্রতিষ্ঠান পুরনো ইলেকট্রিক গাড়ির ব্যাটারি দিয়ে অটো রিকশা তৈরি করছে। ওই প্রতিষ্ঠানের নাম ‘নুনাম’ 

audiঅডি জানিয়েছে, ইলেকট্রিক গাড়িতে ব্যবহৃত উচ্চ মানের ব্যাটারিগুলোর পুনর্ব্যবহারের উদ্দেশ্যেই এই প্রকল্প শুরু হয়েছে।

বার্লিন ও বেঙ্গালুরুর অলাভজনক প্রতিষ্ঠান ‘নুনাম’ ইতিমধ্যে এই ইলেকট্রিক রিকশার তিনটি প্রোটোটাইপ তৈরি হয়েছে।

সাধারণত রিকশা চালকরা খুব একটা দূরের গন্তব্যে যান না। বেশি গতিতেও রিকশা চালান না। তাই এই ইলেকট্রিক রিকশায় কোন শক্তিশালী মোটর প্রয়োজন হচ্ছে না। এই অটোগুলোতে হাই হাই এনার্জি ডেনসিটি ব্যাটারি ব্যবহার হবে। যা রিকশার ওজন অনেকটাই কমিয়ে দেবে। 


বিজ্ঞাপন


এক বিবৃতিতে স্টার্টআপ কোম্পানির তরফ থেকে এই কথা জানানো হয়েছে।

audiপৃথিবীর বিভিন্ন দেশের সড়কে এখনো বহুল ব্যবহৃত হচ্ছে ইলেকট্রিক রিকশা। বেশিরভাগ ইলেকট্রিক রিক্সাতে ব্যবহার হয় লেড-অ্যাসিড ব্যাটারি। এই ব্যাটারিগুলোর আয়ু খুবই কম হয়। বেশিরভাগ সময় এই ব্যাটারিগুলোর সঠিকভাবে নিষ্পত্তি করা হয় না। এছাড়াও এই ব্যাটারিগুলো পাবলিক গ্রিড থেকে চার্জ করা হয়। সেখানে বেশিরভাগ বিদ্যুৎ কয়লা দ্বারা উৎপাদিত তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে আসে।

এই সমস্যার সমাধানে সৌর বিদ্যুৎ চালিত চার্জিং স্টেশন তৈরির পরিকল্পনা করছে অডি এনভায়রনমেন্টাল ফাউন্ডেশন। অডির ই-ট্রোন গাড়িতে ব্যবহৃত ব্যাটারি এক দিনে চার্জ হয়ে যাবে। এই ব্যাটারি এখানে ব্যাক আপ হিসাবে ব্যবহৃত হবে। 

audi

অডির দাবি এইভাবে প্রকৃতির উপরে প্রভাব না ফেলেই রাস্তায় ইলেকট্রিক রিকশা চালানো সম্ভব হবে।

প্রথমে একবার ইলেকট্রিক গাড়িতে ব্যবহারের পরে এই ব্যাটারিগুলো ইলেকট্রিক রিকশায় ব্যবহার হবে। সেখানে আয়ু শেষ হলে এই ব্যাটারিগুলো ফেলে দেওয়ার প্রয়োজন হবে না। তখনও এলইডি আলোর জন্য প্রয়োজনীয় শক্তি যোগাতে পারবেন এই আলো।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর