মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

কিক ও সেলফ ছাড়াই বাইক স্টার্ট দেওয়ার উপায়

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৭ জুন ২০২২, ১১:৩০ এএম

শেয়ার করুন:

কিক ও সেলফ ছাড়াই বাইক স্টার্ট দেওয়ার উপায়

এখনকার অনেক বাইকেই কিকার নেই। সেলফ স্টার্টারের ‍সুইচ চেপে বাইক স্টার্ট করতে হয়। ঠাণ্ডা আবহাওয়া কিংবা অনেক দিন বাইক না চালালে সেলফও কাজ করে না। ব্যাটারির চার্জ কমে যাওয়ার কারণে এমনটা হয়। তখন ‍উপায়? উপায় জানুন এই প্রতিবেদনে।

কোন কারণে সেলফ স্টার্ট কাজ না করলে বাইকার্সরা বিপদে পড়েন। ব্যাটারিতে কোন সমস্যা হলে নিকটবর্তী মোটরসাইকেলের গ্যারেজে বাইক ঠেলে নিয়ে যেতে হয়। যদিও কোন খাটনি ছাড়াই খুব সহজে মোটরসাইকেলের ইঞ্জিন স্টার্ট করার একটি গোপন উপায় রয়েছে। এই উপায় জেনে রাখলে যেকোন পরিস্থিতিতে মোটরসাইকেলের ইঞ্জিন স্টার্ট করে রওনা হতে পারবেন।


বিজ্ঞাপন


bike
 চাকা ঘুরিয়ে ইঞ্জিন স্টার্ট

ইঞ্জিন স্টার্ট না হলে বাইকের চাকা ঘুরিয়ে ইঞ্জিন চালু করা যাবে। শুরুতে শুনে খুব জটিল মনে হলেও খুব সহজে এই পদ্ধতিতে মোটরসাইকেলের ইঞ্জিন স্টার্ট করতে পারবেন। এক মিনিটের কম সময়ে করা যাবে এই কাজ।

পদ্ধতি কী?

এই পদ্ধতিতে বাইকের ইঞ্জিন স্টার্ট করতে শুরুতেই বাইক ডাবল স্ট্যান্ডে পার্ক করতে হবে। সিঙ্গেল স্ট্যান্ডে এই কাজ করা যাবে না। ডাবল স্ট্যান্ডে পার্ক করার পরে বাইক টপ গিয়ারে শিফট করুন।  এরপররে বাইকের পিছনের চাকা দ্রুতগতিতে সামনের দিকে ঘোরাতে হবে। কিক স্টার্টে যে পদ্ধতি অবলম্বন করে ইঞ্জিন স্টার্ট হয় এই পদ্ধতিতেও একই উপায়ে বাইকের ইঞ্জিন স্টার্ট হবে। টায়ার সামনের দিকে ঘুরিয়ে খুব কম সময়ে বাইক স্টার্ট হয়ে যাবে। এই সময় বাইক অন করতে ভুলবেন না।


বিজ্ঞাপন


bikeআজকাল বেশিরভাগ মোটরসাইকেল মডেল থেকেই বাদ গিয়েছে কিক স্টার্ট। সেলফ স্টার্ট ব্যবহার করে খুব সহজে বাইকের ইঞ্জিন স্টার্ট করা গেলেও তা বিকল হয়ে গেলে বিপদের সম্মুখীন হতে হয়। অনেক সময় গ্যারেজে নিয়ে যাওয়ার জন্য অনেকটা রাস্তা ঠেলতে হয় মোটরসাইকেল। এই সমস্যা থেকে মুক্তি পেতেই খুব সহজ এই উপায় ব্যবহার করে মোটরসাইকেল স্টার্ট দিতে পারবেন। 

বিশেষ করে বেশি সিসির ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেল থেকে কিক স্টার্ট বাদ দেওয়ার প্রবণতা দেখা গিয়েছে সব মোটরসাইকেল প্রস্তুতকারী সংস্থার মধ্যেই। আপনার মোটরসাইকেলেও যদিও শুধু সেলফ স্টার্ট থাকে তবে এই পদ্ধতি শিখে রেখে দিতে পারেন কখনও সমস্যায় পড়লে এই উপায় আপনাকে ঝামেলা থেকে মুক্তি দিতে পারে।

bikeএ জন্য কোন অতিরিক্ত যন্ত্রের প্রয়োজন হবে না। শুধুমাত্র ডবল স্ট্যান্ডে মোটরসাইকেল পার্ক করেই সেলফ ও কিক ছাড়া যে কোন মোটরসাইকেল স্টার্ট করে নেওয়া যাবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর