বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ন্যানোর চেয়ে ছোট গাড়ি নজর কাড়ল বিশ্ববাসীর

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ জুন ২০২২, ১২:১৭ পিএম

শেয়ার করুন:

ন্যানোর চেয়ে ছোট গাড়ি নজর কাড়ল বিশ্ববাসীর

পৃথিবীর অন্যতম ছোট গাড়ি হিসেবে ন্যানোর কদর ছিল। এর দামও ছিল কম। এই গাড়ি তৈরি করেছিল ভারতের টাটা কোম্পানি। ভারতের চৌহদ্দি পেরিয়ে ওই গাড়ি ছড়িয়ে পড়েছিল অনেক দেশেই। বাংলাদেশেও মিলতো ন্যানো কার। সেই ন্যানো আর বাজারে নেই। উৎপাদনও বন্ধ। এবার ন্যানোর চেয়েও ছোট গাড়ি তৈরি করে বিশ্ববাসীর নজর কাড়ল মাইক্রোলিনো। প্রতিষ্ঠানটি ছোট আকারের ইলেকট্রিক কার এনেছে। যা নিয়ে এখন আলোচনা তুঙ্গে।  

টাটা ন্যানোর থেকে ছোট হলেও এই গাড়ি নজরকাড়া চেহারার। এক চার্জে যায় ২৩০ কিমি। ছোট রাস্তার সেরা পছন্দ এই গাড়ি।


বিজ্ঞাপন


CARছোট সাধারণ গাড়ির মতো দেখতে হলেও এটি একটি চার চাকার বৈদ্যুতিক গাড়ি। রিপোর্ট বলছে, গাড়িটি আনুষ্ঠানিকভাবে বাজারে আসার আগেই ৩০ হাজার বুকিং পেয়েছে। যা বলে দিচ্ছে গাড়ির প্রতি মানুষের আগ্রহের কথা।

মাইক্রোলিনো একটি সুইস ডিজাইনের বৈদ্যুতিক গাড়ি। এটি একটি গাড়ির মতো মনে হলেও আদতে একে গাড়ি ও মোটরবাইকের মাঝখানে রাখা চলে। গাড়ির তুলনায় গাড়িটি অনেক ছোট দেখতে। দেখে মনেই হতে পারে, বাইকের ওপর কেউ গাড়ির আচ্ছাদন দিয়ে দিযেছে। তবে এই ছোট গাড়ির মধ্যেও পাবেন স্টোরেজ অপশন। এই ইলেকট্রিক গাড়িতে দুইজন বসার জায়গা রয়েছে। গাড়িতে এরপরেও পাবেন ২৩০ লিটারের বুট স্পেস। 

carএই গাড়ির ওজন মাত্র ৫৩৫ কেজি। মজার বিষয় হল ঘণ্টায় ৯০ কিমি গতিতে চলতে পারে এই গাড়ি। এর বেস মডেলের রেঞ্জ ১১৫ কিলোমিটার। কোম্পানির মতে, এক চার্জে গাড়িটি প্রায় এক সপ্তাহ শহরে চলাচল করতে পারে।

মাইক্রোলিনো হল ইউরোপের একটি ক্লাস এল৭ই যান। যার অর্থ হল এটি টেকনিক্যালি একটি চার চাকার সাইকেল। যদিও এটি ডিজাইন করা হয়েছে একটি কমপ্যাক্ট গাড়ির মতো। এতে একটি ইউনিবডি চ্যাসি, ছোট ব্যাটারি ও নামমাত্র কার্বন ফুটপ্রিন্ট রয়েছে। এর ৯০ শতাংশ উপাদান ইউরোপে তৈরি।


বিজ্ঞাপন


carগাড়িটি ইতিমধ্যে ৩০ হাজারের বুকিং পেয়েছে। এটি প্রাথমিকভাবে সুইজারল্যান্ডে ১৫ হাজার ৩৪০ ডলার মূল্যে পাওয়া যাবে। ইউরোপে গাড়িটির দাম ১৩ হাজার ৪০০ ইউরো।

কোম্পানিটি ইতালির তুরিনে মাইক্রোলিনো তৈরি করছে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর