বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ঢাকা

এসব লক্ষণে বুঝে নিন মোটরসাইকেলের টায়ার বদলানো সময় হয়েছে

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৮ অক্টোবর ২০২৪, ১১:৪১ এএম

শেয়ার করুন:

motorcycle tyre

মোটরসাইকেল টায়ারে ভর করে চলে। এই টায়ার বা চাকার ওপর অনেক কিছুই নির্ভর করে। যেমন গতি, মাইলেজ ইত্যাদি। তাই টায়ারের প্রতি সবসময় যত্নবান হতে হবে। টায়ার পুরনো হলে বা বদলানোর সময় হলে বদলে ফেলতে হবে। যদিও বেশিরভাগ মানুষ বুঝতে পারেন না তাদের টায়ার বদলানোর সময় হয়েছে কি না? এই সমস্যার সমাধানে তারা মেকানিকের কাছে যান। চাইলে আপনি নিজেই বুঝতে পারবেন টায়ার বদলানোর সময় হয়েছে কিনা। টায়ার পুরনো হলে বেশ কিছু লক্ষণ দেখা যায়। জানুন বিস্তারিত। 

টায়ারে সমস্যা হলে যে কোন সময় দুর্ঘটনার সম্মুখীন হতে পারেন। এই কারণে সঠিক সময় মোটরসাইকেলের টায়ার বদল করা প্রয়োজন। টায়ারের সঠিক যত্ন নিলে মোটরসাইকেলের অন্যান্য যন্ত্রাংশগুলোও দীর্ঘদিন ভালো থাকে। রাইডের সুরক্ষার জন্য টায়ারের স্বাস্থ্যের সঙ্গে কখনই আপোষ করা উচিত নয়। কখন টায়ার বদল করবেন তা বুঝবেন কীভাবে?


বিজ্ঞাপন


tire

নিয়মিত মোটরসাইকেল চালানোর কারণে টায়ারের রবার ক্ষয় হতে থাকে। বিশেষ করে এই গরমে মোটরসাইকেল চালালে টায়ারের ক্ষতি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। টায়ারে সমস্যা হলে যে কোন সময় দুর্ঘটনার সম্মুখীন হতে পারেন।

টায়ারের ট্রেডের গভীরতা এই ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। টায়ারের ট্রেডের কাজ রাস্তায় পানি থাকলে তা সরিয়ে এগিয়ে যাওয়া। আর এই জন্যই সব সময় নির্দিষ্ট পরিমাণ ট্রেড যেকোন টায়ারে সব সময় প্রয়োজন। তবে ট্রেডের গভীরতা ১/১৭ ইঞ্চির কম হয়ে গেলে তা বিপজ্জনক হয়ে যায়। তাই টায়ার বদল করারা আগে সব সময় টায়ারের ট্রেডের ডেপ্ত দেখে নিতে হবে। অনেক সময় এক টাকার কয়ে ব্যবহার করেও টায়ারের ট্রেডের গভীরতা মেপে নেওয়া হয়।

main_tre


বিজ্ঞাপন


অসমান ক্ষয়

মোটরসাইকেলের অ্যালাইনমেন্টের সমস্যা থাকলে অনেক সময় টায়ারে অসমান ক্ষয় হয়। এছাড়াও সাসপেনশনে সমস্যা থাকলেও এই ক্ষয় দেখা যায়। সেই ক্ষেত্রে শুধুমাত্র টায়ারের পাশে অথবা মাঝের দিনে অতিরিক্ত ক্ষয় হয়। এই ধরনের টায়ার আপনার রাইডে প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন: মোটরসাইকেল একটানা কতক্ষণ চালানো উচিত?

 

টায়ারের বয়স

মোটরসাইকেল না চালালেও বয়সের সঙ্গে সঙ্গে টায়ার দুর্বল হতে থাকে। একটি টায়ার সাধারণত ছয় বছর পর্যন্ত ব্যবহার করা সম্ভব। আপনার টায়ারে ট্রেডের ক্ষয় না হলেও ছয় বছর পরে টায়ার বদলে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

inner_tyre

টায়ারে ফাটল

গ্রীষ্মের সময় গোটা দেশে পারদ হু হু করে চড়তে থাকে। এই ধরনের চরম আবহাওয়ায় টায়ারে ফাটল দেখা দিতে পারে। অনেক সময় ৬-৭ বছর মোটরসাইকেল চালানো না হলেও টায়ারে ফাটল আসতে পারে।

আরও পড়ুন: আপনার উচ্চতা ও ওজন অনুযায়ী মোটরসাইকেল কিনুন

টায়ার ফুলে যাওয়া

টায়ারের কোন অংশ অস্বাভাবিকভাবে ফুলে গেলেও টায়ার পরিবর্তন করে নেওয়া প্রয়োজন। অনেক সময় যথেষ্ট হাওয়ার চাপ ব্যবহার না করে নিয়মিত মোটরসাইকেল চালালে এই সমস্যা দেখা যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর