বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

জেনে রাখুন

মোটরসাইকেলে ফগ লাইট লাগানো কি বেআইনি?

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৩ পিএম

শেয়ার করুন:

fog light

মোটরসাইকেলের হেডলাইট কম আলো দিলে অনেকেই বাড়তি ফগ লাইট লাগান। কেউ কেউ উৎপাদনকারী প্রতিষ্ঠানের দেওয়া স্টক হেডলাইট ফেলে দিয়ে এলইডি লাইট প্রতিস্থাপন করেন। স্বাভাবিকভাবেই অনেকের মনেই প্রশ্ন মোটরসাইকেলে ফগ লাইট লাগানো কি বেআইনি?

যারা রাতের হাইওয়েতে বাইক চালান, তারা অনেকসময়ই আলোক স্বল্পতায় ভোগেন। শীতকালে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া হলে এ সমস্যা আরও বেড়ে যায়। তখন মোটর বাইকে বাড়তি আলোর ব্যবস্থা করতে ফগ লাইট লাগানো হয়। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: বাইকের ইঞ্জিন গরম হলে দ্রুত এসব যন্ত্র চেক করুন

ফগ লাইটের উদ্ভব এমন প্রয়োজনের থেকে হলেও কিন্তু অনেকে ফগ লাইটের আলো অন্য সময়ে ব্যবহার করে স্টান্ট হিসেবে। এ কারণে একদম পরিষ্কার আবহাওয়ায় অপরদিক থেকে আসা বাইকের চালকের দৃষ্টি বাধাগ্রস্ত হওয়া অস্বাভাবিক কিছু নয়।

fog

তাই ফগ লাইট ব্যবহার বা মডিফিকেশন করা হলেও কিছু সতর্কতা অবলম্বন অবশ্যই জরুরি যাতে আপনি কোনো আইনী জটিলতায় না পরেন।


বিজ্ঞাপন


সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী ফগ লাইটের ব্যবহার

সড়ক পরিবহন আইন ২০১৮ এর সর্বশেষ অধ্যাদেশ অনুসারে ফগ লাইট বা এরকম অক্সিলারি লাইটকে অতিরিক্ত যন্ত্রাংশ হিসাবে ধরে যেগুলোর অতিরিক্ত আলো দুর্ঘটনার কারণ হতে পারে বলে উল্লেক করা হয়েছে। এখন অনেকসময় কোম্পানি থেকেই ফগলাইট সংযুক্ত করে দেওয়া হয়। সে ক্ষেত্রেও কি মামলা হতে পারে?

সোজা উত্তর হচ্ছে, শীতকাল বা কুয়াশাচ্ছন্ন, অতি বৃষ্টির প্রতিকূল পরিবেশ না থাকলে আপনার ফগলাইট ব্যবহার না করাই সবচেয়ে ভালো।

fog2

ধরুন আপনাকে কোম্পানি থেকেই বাইকের সাথে ফগলাইট দিয়ে দেওয়া হয়েছে। তবুও আপনাকে রাস্তায় ট্রাফিক পুলিশ আটকাতে পারে যদি আপনি ফগলাইটের অসতর্ক ব্যবহার প্রদর্শন করেন কিংবা অসাবধানতা দেখান।

ফগলাইট থাকলেও ফগ লাইট তখনই ব্যবহার করা উচিত যখন ফগ বা কুয়াশাচ্ছন্ন, ঝাপসা আবহাওয়া আছে। সেটি না করে আপনি পরিষ্কার আবহাওয়ায় শুধু শুধু ব্যবহারের ফলে যে অপরদিক থেকে আসা চালকের দৃষ্টি হারিয়ে দুর্ঘটনা হবেনা তা কিন্তু বলা যায় না।

অনেকেই এই ধরনের মডিফায়েড বাইক খুব পছন্দ করে। লোকেরা একটি নতুন বাইক বা একটি পুরনো বাইক কেনে, তারপরে এটিকে একটি আড়ম্বরপূর্ণ চেহারা দেওয়ার জন্য তাদের পছন্দ অনুযায়ী এটি পরিবর্তন করে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর