শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

নরেন্দ্র মোদি যে গাড়িতে চড়েন

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২৩ মে ২০২২, ০৯:২২ এএম

শেয়ার করুন:

নরেন্দ্র মোদি যে গাড়িতে চড়েন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মার্সিডিজের একটি বিলাসবহুল গাড়িতে চড়েন। গাড়িটি শুধু বিলাসবহুলই নয়। অত্যাধুনিক নিরাপত্তা ফিচারও রয়েছে এতে। ১২ কোটি রুপি দামের ওই গাড়ির মডেল মেব্যাক এস ৬৫০ গার্ড।

এটি মার্সিডিজের হালআমলের একটি মডেল। ভিভিআইপিরাই এই গাড়িতে চড়েন। সুরক্ষার জন্য এই গাড়িতে রয়েছে একাধিক বিশেষ ফিচার। একটি গাড়িতে সর্বোচ্চ যে সাঁজোয়া সুরক্ষা পাওয়া সম্ভব, তা মিলবে মার্সিডিজের এই অত্যাধুনিক গাড়িতে।


বিজ্ঞাপন


modi carগাড়ির জানালা ও বডি আপগ্রেড করার কারণে একে-৪৭ রাইফেল থেকে গুলি চালালেও, গাড়ির ভিতরে যাত্রী সুরক্ষিত থাকবেন। গাড়ি থেকে মাত্র ২ মিটার দূরত্বে ১৫ কিলোগ্রাম টিএনটি বিস্ফোরণ সহ্য করতে পারবে এই গাড়ি। 

গাড়ির টায়ার পাংচার হলেও ৩০ কিলোমিটার পর্যন্ত পথ চলতে পারবে এই গাড়ি। জানলার ভিতরের দিকে রয়েছে পলিকার্বোনেট কোটিং। বিস্ফোরণের সময় যাত্রীদের সুরক্ষিত রাখতে গাড়ির নিচে ব্যবহার হয়েছে মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ড মডেলের গাড়িটিতে রয়েছে একটি ৬ লিটার টুইন টার্বো ভি১২ ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ ৫১৬ বিএইচপি শক্তি এবং ৯০০ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে এই গাড়ি ছুটতে পারবে। কোনও কারণে গারির টায়ার পাংচার হয়ে গেলেও এই গাড়ি চালিয়ে যাওয়া যাবে। ফলে বিপদের সময় দ্রুত কোনও জায়গা থেকে বেরিয়ে যেতে সক্ষম এই মার্সিডিজ গাড়ি।

modi carগাড়ির ইন্টিরিয়ারে রয়েছে মেব্যাক এস-ক্লাশের সব ফিচার। গাড়ির সিটে রয়েছে ম্যাসেজার। এছাড়াও লেগ-রুম বাড়ানোর জন্য গাড়ির সিটের জায়গা পরিবর্তনও সম্ভব।

প্রতি লিটার জ্বালানিতে এই গাড়ি ৭.০৮ কিলোমিটার মাইলেজ পাওয়া যাবে। 


বিজ্ঞাপন


modi car

মার্সিডিজের এই গাড়িতে চড়ার আগে নরেন্দ্র মোদি রেঞ্জ রোভার রোগ ও টয়োটা ল্যান্ড ক্রজার গাড়িতে চড়তেন। ২০২১ সাল থেকে মেব্যাক মডেলটি তার ভ্রমণসঙ্গী। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর