শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মার্সিডিজ বেঞ্জ: বিশ্বের সবচেয়ে দামি গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৯:৩২ এএম

শেয়ার করুন:

মার্সিডিজ বেঞ্জ: বিশ্বের সবচেয়ে দামি গাড়ি

অনেকেই মনে করেন বিশ্বের সবচেয়ে দামি গাড়ি ফেরারি। এতদিন হয়তো এই তথ্যই সঠিক ছিল। কিন্তু এখন থেকে জানুন বিশ্বের সবচেয়ে দামি গাড়ি মার্সিডিজ বেঞ্জ। ব্র্যান্ডটির ৩০০ এসএলআর উলেনহাট ক্যুপ মডেলটি সবচেয়ে দামি গাড়ির তকমা পেয়েছে। এর আগে দামি গাড়ির মুকুট ছিল ফেরারি ২৫০ জিটিও মডেলটির। 
 
এতদিন ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও বিশ্বের সবথেকে দামি গাড়ির রেকর্ড ধরে রেখেছিল। ২০১৮ সালে ৪৮ মিলিয়ন মার্কিন ডলারে এই গাড়ি বিক্রি হয়েছিল। পুরনো রেকর্ডের প্রায় তিন গুণ বেশি দামে বিক্রি হল ১৯৫৫ মার্সিডিজ বেঞ্জ ৩০০  ৩০০ এসএলআর উলেনহাট ক্যুপ মডেল। ৫ মে জার্মানির স্টুটগার্ডে শহরে ঐতিহাসিক এই নিলাম অনুষ্ঠিত হয়েছিল।

car
 ১০৯৫ সালের একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি নিলামে সবথেকে বিপুল দামে বিক্রি হয়েছে। ১৪৩ মিলিয়ন মার্কিন ডলার দামে এই গাড়ি বিক্রি হয়েছে। এত দামে এর আগে কখনও কোন গাড়ি বিক্রি হয়নি। বিক্রির পর যা বিশ্বের সবথেকে দামি গাড়ির মুকুট জয় করেছে। সারা বিশ্বে মাত্র দুইটি ১৯৫৫ সালের এই মার্সিডিজ বেঞ্জ মডেল রয়েছে।


বিজ্ঞাপন


ক্লাসিক গাড়ির নিলাম কোম্পানি আরএম সোথেবাইস গাড়িটি নিলামে তুলেছিল। বিশ্বরেকর্ড নিলামের পরে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে,  ১৯৫৫ মার্সিডিজ বেঞ্জ ৩০০ ৩০০ এসএলআর উলেনহাট ক্যুপ মডেলের গাড়িটি নিলামে রেকর্ড ১৩৫ মিলিয়ন ইউরোতে বিক্রি হয়েছে। 

এক ব্যক্তিগত সংগ্রহকারী এই গাড়ি কিনেছেন। গাড়িটি সামাজিক অনুষ্ঠানে সাধারণ মানুষের দেখার জন্য ব্যবস্থা করা হবে। অন্য গাড়িটি এখনও কোম্পানির মালিকানাধীন। সেই গাড়ি স্টুটগার্ডে শহরের মার্সিডিজ বেঞ্জ মিউজিয়ামে সাজানো থাকবে।

carএর আগে বিশ্বের সবথেকে দামি গাড়ির রেকর্ড ধরে রেখেছিল ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও। 

৫ মে এই নিলামের আসর বসেছিল। শুধুমাত্র আমন্ত্রিতরাই এই নিলামে অংশ নেওয়ার সুযোগ পেয়েছিলেন। জার্মানির স্টুটগার্ডে শহরে ঐতিহাসিক এই নিলাম অনুষ্ঠিত হয়েছিল।


বিজ্ঞাপন


নিলাম পরিচালনাকারী সংস্থা জানিয়েছে নিলাম থেকে প্রাপ্ত অর্থ একটি বিশ্বব্যাপী মার্সিডিজ বেঞ্জ তহবিল প্রতিষ্ঠার জন্য ব্যবহার করা হবে যা পরিবেশ বিজ্ঞান এবং ডিকার্বনাইজেশন গবেষণার জন্য অর্থায়ন করবে।

অ্যারোডাইনামিক্সে দুর্দান্ত এই গাড়িটি মাত্র দুটি তৈরি করেছিল মার্সিডিজ বেঞ্জ। এর মধ্যে একটিও কখনও ব্যক্তিগত মালিকানাধীন হয়নি।

carব্রিটিশ গাড়ি সংগ্রাহক সাইমন কিডসন একটি অজ্ঞাতনামা ক্লায়েন্টের পক্ষে বিজয়ী বিড করেছেন যাকে একটি গোপন এবং একটি অসাধারণ অস্বাভাবিক নিলাম বলা হচ্ছে। যদিও বিশ্বরেকর্ড দামে কে এই গাড়ির মালিক হয়েছেন সেই বিষয়ে কিছু জানা যায়নি।

যদিও এই গাড়ি কখনও মার্সিডিজ বেঞ্জ বিক্রি করবে তা অনেকেই ভাবতে পারেন নি। এই কারণে অনেকেই মনে করছেন যে দামে ৩০০ এসএলআর উলেনহাট ক্যুপ মডেলটি বিক্রি হয়েছে তা মূল্যের সঠিক নির্ণয়ন করেছে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর