বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

টাটার ইলেকট্রিক কার: এক চার্জে চলবে ৪৩৭ কিলোমিটার

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২২, ১২:০৫ পিএম

শেয়ার করুন:

টাটার ইলেকট্রিক কার: এক চার্জে চলবে ৪৩৭ কিলোমিটার

গাড়ির বাজারে এলো টাটা নিক্সন ইভি ম্যাক্স। এটি একটি সাশ্রয়ী দামের ইলেকট্রিক কার। এক চার্জে ৪৩৭ কিলোমিটার মাইলেজ পাওয়া যাবে এতে। টাটা দাবি করছে এর অবিশ্বাস্য রেঞ্জ, সুপার ফাস্ট চার্জিং ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় নয়া চমক। 

নতুন মডেলের নিক্সন ইভি ম্যাক্স মডেলে ব্যাটার প্যাক আপডেট করেছে।  আপগ্রেডেড মডেলে থাকছে ৪০.৫ কিলোওয়াটের ব্যাটারি প্যাক। কোম্পানির দাবি এক চার্জে ৪৩৭ কিলোমিটার পথ চলবে এই গাড়ি। ব্যাটারি প্যাক ছাড়াও নতুন মডেলের সামনে ও কেবিনে কিছু পরিবর্তন এসেছে। এক্সজেড প্লাস, এক্সজেড প্লাস লাক্স ভেরিয়েন্টে বিক্রি হবে নিক্সন ইভি ম্যাক্স। তিনটি রঙে মিলবে নতুন এই ইলেকট্রিক গাড়ি।


বিজ্ঞাপন


car
 ভারতে বেজ ভার্সনের দাম ১৭ লাখ ৭৪ হাজার রুপি। টপ ভেরিয়েন্টে এই ইলেকট্রিক গাড়ি কিনতে খরচ হবে ১৯.২৪ লাখ রুপি।

বাইরে থেকে নতুন নিক্সন ইভি ম্যাক্স দেখে নিক্সন ইভির সঙ্গে পার্থক্য করা যাবে না। তবে গাড়ি পিছনে 'ম্যাক্স’ ব্র্যান্ডিং যুক্ত হয়েছে। কেবিনে খুব বেশি পরিবর্তন দেখা যাবে না। তবে সেন্টার কনসোল আপডেট করেছে টাটা। সেখানে ডিসপ্লে সহ একটি নতুন ডায়াল যুক্ত হয়েছে। এছাড়াও অ্যাকটিভ মোড ডিসপ্লে সহ নতুন জুয়েল নব থাকছে কেবিনে।

গাড়িটিতে থাকছে চামড়ার সিট, সামনের সিটে ভেন্টিলেশন, এয়ার পিউরিফায়ার, ওয়্যারলেস চার্জিং, অটো ডিমিং ওআরভিএম-সহ একের পর এক দুর্দান্ত সব ফিচার।

carইভি ম্যাক্সে তিনটি ড্রাইভিং মোড থাকবে। ইকো, সিটি ও স্পোর্টস মোডে এই গাড়ি চালানো যাবে।  জেড কানেক্ট অ্যাপের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে এই গাড়ি কানেক্ট হবে। রয়েছে ৪৮ টি কানেকটেড ফিচার। যা ব্যবহার করে ড্রাইভিং সংক্রান্ত অনেক বেশি পরিসংখ্যান পাওয়া যাবে। এছাড়াও রয়েছে স্মার্টওয়াচ ইন্টিগ্রেশন, মাসিক রিপোর্টসহ একের পর এক অত্যাধুনিক ফিচার।


বিজ্ঞাপন


এই গাড়িতে ৩.৩ কিলোওয়াট চার্জার ছাড়াও ৭.২ কিলোওয়াট এসি ফাস্ট চার্জার দিয়েছে টাটা মোটরস। বাড়িতে অথবা অফিসে ৭.২ কিলোওয়াট ফাস্ট চার্জার ইনস্টল করে নেওয়া যাবে। ৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জার ব্যবহার করে মাত্র ৫৬ মিনিটে ০-৮০  শতাংশ চার্জ হবে এই গাড়ির ব্যাটারি।

সুরক্ষার জন্য টাটা নিক্সন ইভি ম্যাক্স মডেলে থাকছে আই-ভিব্যাক,  হিল হোল্ড, হিল ডিসেন্ট কন্ট্রোল, সব চাকায় ডিস্ক ব্রেক ও ইলেকট্রনিক পার্কিং ব্রেক ফাংশন। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর