বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

হারলে ডেভিডসনের ই-বাইক বাজারে আসার ১৮ মিনিটেই স্টক শেষ

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০২২, ১২:১৪ পিএম

শেয়ার করুন:

হারলে ডেভিডসনের ই-বাইক বাজারে আসার ১৮ মিনিটেই স্টক শেষ

হারলে ডেভিডসনের বাইক নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই! বিশেষ করে সেই বাইকটি যদি হয় ইলেকট্রিক তবে তো কথাই নেই। সম্প্রতি বাজারে আসে প্রতিষ্ঠানটির দ্বিতীয় বাইক লাইভওয়্যার এস২ ডেল মার। মজার ব্যাপার হচ্ছে ই-বাইকটি বাজারে আসার মাত্র ১৮ মিনিটের মধ্যেই স্টক ফুরায়।  ফের কবে এই ইলেকট্রিক মোটরসাইকেল স্টকে আসবে তা জানায়নি হারলে ডেভিডসন। 

২০১৯  সালে ইলেকট্রিক মোটরসাইকেল তৈরি শুরু করেছিল আমেরিকান প্রতিষ্ঠানটি। তখন এনেছিল নতুন লাইভওয়্যার ব্র্যান্ড ওয়ান মডেল। 


বিজ্ঞাপন


BIKEনতুন মডেল লাইভওয়্যার এস২ ডেল মারের দাম ১৭ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১৫ লাখ টাকার কাছাকাছি। বাইকটি বিক্রির জন্য প্রি-অর্ডার নিয়েছিল। প্রি-অর্ডার শুরুর ১৮ মিনিটের মধ্যেই সব বাইক বিক্রি হয়ে যায়। 

শহরের রাস্তায় চালানোর জন্য এই ইলেকট্রিক মোটরসাইকেল ডিজাইন করা হয়েছে। এক চার্জে ১৬০ কিলোমিটার চলবে।  ইলেকট্রিক মোটরে সর্বোচ্চ ৭৯ বিএইচপি  শক্তি পাওয়া যাবে। যা কোম্পানির প্রথম ইলেকট্রিক মোটরসাইকেলের থেকে কিছুটা কম। তবে নতুন মোটরসাইকেলটি আগের থেকে ২৫ শতাংশ হালকা। মাত্র ৩.৫ সেকেন্ডে ০-১০০ কিলোমিটার বেগে ছুটতে পারবে ইলেকট্রিক বাইকটি।

BIKEলাইভওয়্যার ব্র্যান্ডের অধীনে ইলেকট্রিক মোটরসাইকেল তৈরির জন্য এস২ অ্যারো আর্কিটেকচার ব্যবহার হয়েছে। এটা একটা মডিউলার প্ল্যাটফর্ম। এই আর্কিটেকচারের মধ্যেই থাকছে ব্যাটারি প্যাক ও ইলেকট্রিক মোটর। আধুনিকতার ছোঁয়া দিতে এই মোটরসাইকেল ব্যবহার হয়েছে জিপিএস, ইন্টারনেট কানেক্টিভিটির মতো ফিচার।  ওটিএর মাধ্যমে এই মোটরবাইকে আপডেট পাঠানো হবে। 

এই ইলেকট্রিক মোটরসাইকেলে রয়েছে এলইডি হেডল্যাম্প। এছাড়াও আপরাইট কিন্তু অ্যাগ্রেসিভ পসচার মিলবে। এর ওজন ১৯০ কেজি।


বিজ্ঞাপন


শহরের রাস্তায় চালানোর জন্য এই ইলেকট্রিক মোটরসাইকেল ডিজাইন করা হয়েছে। এক চার্জে ১৬০ কিলোমিটার চলবে।

আপাতত শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে এই বাইক বিক্রি হলেও ২০২৩ সালে বিশ্বের একাধিক বেশে এই ইলেকট্রিক বাইক লঞ্চের পরিকল্পনা রয়েছে হারলে ডেভিডসনের।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর