শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

আরও শক্তিশালী ইলেকট্রিক গাড়ি আনল টাটা

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ০৩:০৩ পিএম

শেয়ার করুন:

আরও শক্তিশালী ইলেকট্রিক গাড়ি আনল টাটা

বর্তমানে ভারতের ইলেকট্রিক গাড়ির বাজারে সবচেয়ে বেশি বিক্রীত মডেল টাটার নেক্সন ইভি। ইতোমধ্যেই দেশের বাজারে গাড়িটির ১৯ হাজার ইউনিট বিক্রি করেছে কোম্পানিটি। এবার দক্ষতা বাড়িয়ে আরও শক্তিশালী ইলেকট্রিক গাড়ি বাজারে এনেছে টাটা। নতুন এই মডেলটির ডান নেক্সন ইভি ম্যাক্স। এতে ৪০.৫ কিলোওয়াটের ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। 

এই ব্যাটারি দেওয়ার ফলে নতুন গাড়িটিতে আরও বেশি রেঞ্জ পাওয়া যাবে। এআরএআই রেঞ্জ বলছে, নেক্সন ইভি ম্যাক্সে মিলবে ৪৩৭ কিলোমিটারের অনেক বেশি রেঞ্জ। অর্থাৎ, এক চার্জে ৪৩৭ কিলোর বেশি পথ পাড়ি দিতে পারবে গাড়িটি। শক্তিশালী হওয়ায় ০-১০০ কিলোমিটার গতি তুলতে এটি ৯ সেকেন্ডেরও কম সময় নেবেন। 


বিজ্ঞাপন


carবর্তমানে এক্সজেড+ এবং এক্সজেড+ লাক্সারিয়াস- এই দুটি ভ্যারিয়েন্টে মিলবে নেক্সন ইভি ম্যাক্স গাড়িটি। ৭.২ কিলোওয়াটের এসি ফাস্ট চার্জিং (৩.৩ কিলোওয়াট চার্জার) সুবিধা রয়েছে গাড়িটিতে। বিকল্প হিসেবে থাকছে ডিসি ফাস্ট চার্জিংয়ের সুবিধা। মাত্র ৫৬ মিনিটে ৮০ শতাংশ চার্জ পূর্ণ হওয়ার ক্ষমতা থাকছে নেক্সন ইভি ম্যাক্সে। 

বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে এই ইলেকট্রিক গাড়িতে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো মাল্টি মোড রিজেনারেটিভ ব্রেকিং ফাংশন। যার ফলে অটো হোল্ড-সহ ইলেকট্রনিক পার্কিং ব্রেক, এয়ার পিউরিফায়ার, ভেন্টিলেটেড সিট-সহ নতুন অন্দরসজ্জা পাওয়া যাবে নেক্সন ইভি ম্যাক্সে। ইকো, সিটি ও স্পোর্টস মোডও আপগ্রেড করা হয়েছে। জি-কানেক্ট ২.০ প্রযুক্তি থাকছে গাড়িটিতে। 

carব্যাটারির আকার বৃদ্ধি করা হলেও নেক্সন ইভি ম্যাক্সের বুটস্পেস আগের সমান অর্থাৎ ৩৫০ লিটার রাখা হয়েছে। ১৭ লাখ ৭৪ হাজার রুপি থেকে এর দাম শুরু হয়েছে। ৭.২ কিলোওয়াটের এসি ফাস্ট চার্জার সংস্করণের দাম ধরা হয়েছে ১৮ লক্ষ ২৪ হাজার রুপি। লাক্সারিয়াস সংস্করণের দাম ১৯ লক্ষ ২৪ হাজার রুপি। 

তিনটি রঙে পাওয়া যাবে নেক্সন ইভি ম্যাক্স ইলেক্ট্রিক গাড়িটি। রঙগুলো হলো- ইনটেনস টিল, ডেটোনা গ্রে ও প্রিস্টিন হোয়াইট। স্ট্যান্ডার্ড হিসেবে থাকছে ডুয়াল টোন বডি কালার। 


বিজ্ঞাপন


এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর