৩ চাকার ‘অদ্ভুত’ স্কুটার আনল ইয়ামাহা

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১২ মে ২০২২, ১০:৪১ এএম
৩ চাকার ‘অদ্ভুত’ স্কুটার আনল ইয়ামাহা

অদ্ভুত দেখতে তিন চাকার মোটরবাইক আনল ইয়ামাহা। সম্প্রতি ইয়ামাহা আন্তর্জাতিক বাজারে এনেছে তিন চাকার দুই মডেলের স্কুটার। এগুলো হলো-ইয়ামাহা ট্রাইসিটি ১২৫ এবং ট্রাইসিটি ১৫৫। 

ট্রাইসিটি ১২৫ মডেলের স্কুটারে রয়েছে ১২৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুলড ইঞ্জিন। এই ইঞ্জিনে সর্বোচ্চ ১২.২ পিএস শক্তি এবং ১১.২ নিউটন মিটার টর্ক পাওয়া যাবে। যা আগের ভার্সন থেকে ০.৫ নিউটন মিটার বেশি। 

অন্যদিকে  ট্রাইসিটি ১৫৫ মডেলে রয়েছে ১৫৫ সিসরি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুলড ইঞ্জিন। ইয়ামাহা অ্যারোক্স ১৫৫ মডেলেও একই ইঞ্জিন ব্যবহৃত হয়েছিল। 

আপাতত ইউরোপের বাজারে নতুন এই স্কুটার নিয়ে হাজির হয়েছে জাপানের কোম্পানিটি। 

scooter

এই দুই স্কুটারকেই বাইরে থেকে দেখে বেশ পেশিবহুল মনে হবে। স্কুটারের সামনে রয়েছে বিশাল ফেসিয়া। সেখানে এলইডি হেডল্যাম্প ব্যবহার হয়েছে। এই স্কুটারের সামনে দুটি ও পিছনে একটি চাকা রয়েছে। বিশেষ মোড এনেবেল করে সামনে দুটি চাকা স্টিয়ারিং করে রাইড করা যাবে। এছাড়াও রয়েছে মাঝারি মাপের উইন্ড স্ক্রিন। হাইওয়েতে বেশি গতিতে রাইডের সময় এই উইন্ডস্ক্রিন কাজে লাগবে। স্কুটারে দুর্দান্ত স্টাইলিংয়ের জন্য ডুয়াল টোন ব্যবহার হয়েছে। যা এই স্কুটারকে স্পোর্টি লুক দিয়েছে।

দুটি নতুন মডেলেই ব্যবহার হয়েছে সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। স্মার্টফোনের সঙ্গে এই দুই স্কুটার কানেক্ট করা যাবে। এর ফলে স্মার্টফোনের নোটিফিকেশন স্কুটারের স্ক্রিনে দেখে নেওয়া যাবে। ইনকামিং কল ছাড়াও দেখে নেওয়া যাবে সোশ্যাল মিডিয়া, ইমেল ও টেক্সট মেসেজ নোটিফিকেশন। চাবি ছাড়াই স্টার্ট করা যাবে স্কুটার দুটি।

এজেড