শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আইফোন দিয়েই চালানো যাবে অ্যাপলের চালকবিহীন গাড়ি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১১ মে ২০২২, ০৯:৪৬ এএম

শেয়ার করুন:

আইফোন দিয়েই চালানো যাবে অ্যাপলের চালকবিহীন গাড়ি

ড্রাইভারলেস বা চালকবিহীন গাড়ি আনছে অ্যাপল। এ খবর পুরনো। নতুন খবর হচ্ছে, গাড়িতে কয়েকটি নতুন ফিচার যোগ করার জন্য পুরনো পেটেন্ট বদলের আবেদন করেছে অ্যাপল ইনকরপোরেশন। নতুন পেটেন্ট অনুযায়ী, অ্যাপলের আপকামিং কারে আইফোন সিরির ভয়েস কমান্ড কাজ করবে। অর্থাৎ আইফোন দিয়েই গাড়িটি নিয়ন্ত্রণ করা যাবে। অ্যাপলের নয়া এই গাড়িটি হবে সম্পূর্ণ ইলেকট্রিক।

নতুন পেটেন্টে দাবি করা হয়েছে নেভিগেশন সিস্টেমের মাধ্যমে ড্রাইভার আরও দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারেন। স্বয়ংক্রিয় প্যাকিংয়ের জন্য এই পেটেন্টকে আপডেট করা হয়েছে। এর ফলে খুব সূক্ষ্মভাবে নির্দিষ্ট জায়গায় ড্রাইভার ছাড়াই পার্কিং সম্ভব হবে। এই ধরনের প্রযুক্তি ব্যবহারের ফলে প্রযুক্তিগত ভাবে আরও এগিয়ে যাবে অ্যাপল কার। আর এই পুরো কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিস্টেম সিরি।


বিজ্ঞাপন


apple carপেটেন্টে জানানো হয়েছে ভয়েস কমান্ডের মাধ্যমেই ব্যবহারকারীর কাছ থেকে নির্দেশ সংগ্রহ করবে এই গাড়ি। একবার নির্দেশ পেয়ে গেলে এই গাড়ি সব ক্যামেরা ও সেন্সর অন করে নেবে। এর পরে নির্দিষ্ট জায়গায় যাওয়ার জন্য পথ চলা শুরু করবে গাড়িটি।

২০১৯ সালে আসল পেটেন্টটি ফাইল করা হয়েছিল। প্রথমে যে পেটেন্টটি ফাইল করা হয়েছিল তা সম্পূর্ণভাবে বাতিল করেছে অ্যাপল। পরিবর্তে সম্পূর্ণ নতুন ডিজাইন নিয়ে এসেছে মার্কিন সংস্থাটি।

বিগত কয়েক বছর ধরেই স্বয়ংক্রিয় ইলেকট্রিক গাড়ি তৈরির কাজ শুরু করেছে অ্যাপল। তবে এখনও এই বিষয়ে প্রকাশ্যে মুখ খোলেনি প্রতিষ্ঠানটি। মনে করা হচ্ছে ২০২৫ সালের আগেই অ্যাপলের ইলেকট্রিক গাড়ি বাজারে এসে যাবে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর