শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

নতুন হিমালয়ান বাইক আনছে রয়েল এনফিল্ড

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০২২, ১০:০৫ এএম

শেয়ার করুন:

নতুন হিমালয়ান বাইক আনছে রয়েল এনফিল্ড

হিমালয়ান সিরিজে নতুন মডেলের বাইক আনছে রয়েল এনফিল্ড। হিমালয়ান ৪৫০ নামে বাইকটি বাজারে আসবে। ইতিমধ্যে জানা গেছে নতুন বাইকটির একধিক ফিচার। 

নতুন হিমালয়ানের সামনে ২১ ইঞ্চি ও পেছনে ১৭ ইঞ্চির চাকা থাকবে। এর ইঞ্জিন হবে ৪৫০ সিসির সিঙ্গেল সিলিন্ডারের। এই ইঞ্জিন ৪০ বিএইচপি শক্তি জোগাবে। ইঞ্জিনের শক্তি চাকায় ছড়িয়ে দিতে থাকবে ৫ স্পিড গিয়ার বক্স। 


বিজ্ঞাপন


২০১৬  সালে প্রথম বাজারে এসেছিল রয়েল এনফিল্ড হিমালয়ান। ভারত ছাড়াও বিশ্বের একাধিক দেশে এই ট্যুরিং মোটরসাইকেল বিক্রি করে রয়্যাল এনফিল্ড। লঞ্চের পর প্রথম কয়েক বছর গ্রাহকরা এই মোটরসাইকেলের বিরুদ্ধে একাধিক অভিযোগ এনেছিলেন। এই কারণে হিমালয়ান মোটরসাইকেলে একের পর এক আপডেট এনেছে চেন্নাইয়ের কোম্পানিটি।

হিমালয়ান বাইকের প্রায় সব সমস্যার সমাধান করে এই বাইকের পরবর্তী ভার্সন লঞ্চের তোরজোড় শুরু করে দিয়েছে রয়েল এনফিল্ড। সম্পূর্ণ আলাদা এই মোটরসাইকেল ২০২৩ সালে বাজারে আসতে পারে।

হিমালয়ান ৪৫০ মডেলে সম্পূর্ণ নতুন একটি ইঞ্জিন ব্যবহার হবে। বর্তমানে হিমালয়ান মোটরসাইকেলে ৪১১ সিসির ইঞ্জিন ব্যবহার হয়। নতুন ইঞ্জিন এর থেকে শক্তিশালী হবে।

সম্প্রতি হিমালয়ান ৪৫০ মডেলের একাধিক গোপন ছবি ইন্টারনেটে ফাঁস হয়ে গিয়েছে। ছবিতে এই বাইকের ডিজাইনে একাধিক আপডেট দেখা গেছে। যা নতুন হিমালয়ান ৪৫০ কে পুরনো ভার্সনের থেকে স্বতন্ত্র করবে।


বিজ্ঞাপন


reহিমালয়ান ৪৫০ মডেলের ডিজাইনে অ্যাডভেঞ্চার বাইকের একাধিক গুণাবলী রয়েছে। থাকছে একটি লম্বা উইন্ডস্ক্রিন, আপরাইট রাইডিং পশচার। এছাড়াও ব্যাগ নেওয়ার জন্য এই বাইকের পিছনে রয়েছে বড় র‍্যাক। তবে নতুন বাইকেও আগের ভার্সনের ডিজাইনের কিছু ছাপ রাখা হয়েছে। তবে প্রথম ভার্সনের থেকে নতুন মডেল এতটাই আলাদা যে এক ঝলকে দেখলেই তা বোঝা যাবে।

নতুন ভার্সনে প্রথমেই ফুয়েল ট্যাঙ্ক আকারের পার্থক্য চোখে পড়বে। যা বর্তমান মডেলের থেকে অনেকটা বড়। এছাড়াও স্প্লিট সিট ডিজাইনকেও ঢেলে সাজানো হয়েছে। ফলে আগের থেকে আরামদায়ক রাইড করা যাবে। লম্বা এক্সহস্টের পরিবর্তে নতুন বাইকে ছোট বোতল এক্সহস্ট ফিরেছে রয়েল এনফিল্ড।

নতুন মডেলে থাকছে উঁচু হ্যান্ডেলবার, বৃত্তাকার এলইডি হেডল্যাম্প ও আরও পাতলা ডিজাইনের  এলইডি টেইলল্যাম্প। টার্ন ইন্ডিকেটরেও ব্যবহার হবে এলইডি।

নতুন ভার্সনে ব্যবহার হচ্ছে সম্পূর্ণ নতুন বডি প্যানেল। এছাড়াও সম্পূর্ণ নতুন বৃত্তাকার ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার ব্যবহার হবে এই বাইকে। এই বাইকে ব্লুটুথ কানেক্টিভিটি, টার্ন-বাই-টার্ন নেভিগেশনের মতো আধুনিক ফিচার থাকবে। একাধিক রাইডিং মোডে চালানো যাবে হিমালয়ান ৪৫০ মডেল।

নতুন মোটরসাইকেলের সামনে আপসাইড ডাউন ফর্ক ও পিছনে মনোশক ব্যবহার হচ্ছে। দুই চাকাতেও বড় রোটরসহ ডিস্ক ব্রেক ব্যবহার হবে। এছাড়াও থাকছে এবিএস। মনে করা হচ্ছে এই বাইকে এবিএস বন্ধ করার সুবিধা থাকবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর