বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ট্যাংক উড়িয়ে দিতে পারে ভেসপার এই  স্কুটার

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ১২:১২ পিএম

শেয়ার করুন:

ট্যাংক উড়িতে দিতে পারে ভেসপার এই  স্কুটার

স্কুটারের জগতে জনপ্রিয় না ভেসপা। এক সময় সড়ক কাঁপিয়ে বেড়াত। শুধু কি সড়ক? যুদ্ধক্ষেত্রও কাঁপাত ভেসপা। শুনতে অবাক লাগলেও সত্যি। 

ইন্ডিয়ান এয়ারোস্পেস ডিফেন্স নিউজ সম্প্রতি ভেসপার যে ছবি শেয়ার করেছে তা দেখলে অবশ্য অবাক হতে হবে। 


বিজ্ঞাপন


ভেসপার এই 'লুক' অনেকেরই অজানা। স্কুটারের মতোই দেখতে, অথচ এ যেন যুদ্ধক্ষেত্রের স্কুটার। সিটের জায়গায় বসানো মিসাইল, পাশে রয়েছে বড় বড় রিকোয়েললেস রাইফেল। একে অবশ্য 'সাধারণ' স্কুটার না বলে অ্যান্টি ট্যাংক স্কুটার নামেই ডাকা হত। 

vespa_4

এক্স হ্যান্ডেলে এর একটি ছবি পোস্ট করেছে ইন্ডিয়ান এয়ারোস্পেস ডিফেন্স নিউজ। সেখানে বলা হচ্ছে ১৪৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার টু-স্ট্রোক স্কুটারটি ফরাসি প্যারাট্রুপারদের ট্যাংক-ব্লাস্টিং অস্ত্রে পরিণত হয়ে যায়। তৈরি হয় অ্যান্টি-ট্যাংক ভেসপার প্রাথমিক রূপ। এটি প্রথম ১৯৫৬ সালে চালু হয়েছিল। পরে ১৯৫৯ সালে এটিকে আপডেট করা হয়।  

জানা যায়, একটি সাধারণ স্কুটারকেই অসাধারণ করার চেষ্টা করা হয়। প্রথমে এটিতে একটি ৭৫ মিলিমিটার অর্থাৎ ৩ ইঞ্চি রিকোয়েললেস রাইফেল জুড়ে দেওয়া হয়েছিল। পরে এতে এম২০ ৭৫ মিলিমিটার রিকোয়েললেস রাইফেল বসানো হয়। এই বন্দুকটির বুলেট ৪ ইঞ্চি পুরু ইস্পাতের শক্ত দেয়ালও ফুটো করে দিতে পারে। হাই এক্সপ্লোসিভ অ্যান্টি-ট্যাংক ওয়ারহেড ইনস্টল করে দেওয়া হয়, যেটির সাহায্যে অনায়াসে যুদ্ধের ট্যাংককেও উড়িয়ে দেওয়া যেত। 


বিজ্ঞাপন


vespa_pic_5

এই স্কুটারের আর কী কী বিশেষত্ব রয়েছে? 

প্রাথমিকভাবে স্কুটারটির ওজন ছিল মাত্র ১১৫ কেজি। এটি ঘণ্টায় সর্বোচ্চ ৬৬ কিলোমিটার গতিতে ছুটতে পারে। এই স্কুটারে দুটি ফুয়েল ট্যাংকছিল। দুটি ফুয়েল ট্যাঙ্ক পেট্রোলে ভরা থাকলে এই অ্যান্টি-ট্যাংক ভেসপা স্কুটারটি একটানা ২০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। প্যারাসুটের মাধ্যমে স্কুটারটিকে যুদ্ধক্ষেত্রে নামানো হত। এর পর সেনারা অ্যান্টি-ট্যাঙ্ক ভেসপা স্কুটারে চড়ে গোপনে শত্রুর উপর হামলা চালাত। 

তবে একসময় এটির ব্যবহার থাকলেও এখন আর এর ব্যবহার নেই। বর্তমানে সংগ্রহশালাতে ঠাঁই পেয়েছে এই মডেল।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর