রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

নিজেদের তৈরি সুপারকার নিয়ে বিশ্বভ্রমণে তালেবান

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৫৩ পিএম

শেয়ার করুন:

supar car

আফগানিস্তানের ক্ষমতায় এখন তালেবান। এরা ক্ষমতায় আসার পর দেশটির রূপ অনেকটাই বদলে গেছে। আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মেলানোর বদলে মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়েই চলছে তাদের কাজ-কারবার। তবে এবার যে খবরের মাধ্যমে তারা শিরোনামে জায়গা করেছে তার পিছনে রয়েছে প্রকৌশলী উদ্ভাবন বা ইঞ্জিনিয়ারিং ইনোভেশন।

সম্প্রতি একটি সুপারকার বানিয়েছে আফগানিস্তানের এনটপ নামক একটি প্রতিষ্ঠান। নাম দেওয়া হয়েছে মাডা ৯। এটি সুপারকারের একটি প্রোটোটাইপ যা কিছুদিন আগেই আফগানিস্তানে প্রদর্শন করা হয়। এবার শোনা যাচ্ছে সেই গাড়ি জায়গা করে নিয়েছে বিখ্যাত জেনেভা অটো প্রদর্শনীতে।


বিজ্ঞাপন


car

চলতি বছর জানুয়ারি মাসে এই গাড়ি তৈরি করে চমক দেয় আফগানিস্তানের ওই সংস্থাটি। যদিও গাড়ি বানানো নিয়ে একাধিক সমস্যার মুখোমুখি হতে হয়েছে বলে জানিয়েছেন সংস্থার প্রতিষ্ঠাতা মোহাম্মদ রেজা আহমাদি।

সম্প্রতি তিনি একটি ভিডিও শেয়ার করেছেন যেখানে দেখা যাচ্ছে গাড়িটি আফগানিস্তানের নিমরোজ এলাকা ছেড়ে কাতারের উদ্দেশ্যে রওনা দিচ্ছে। যেখানে অক্টোবর মাসে অনুষ্ঠিত হবে জেনেভা ইন্টারন্যাশনাল মোটর শো।

তিনি জানিয়েছেন, গাড়িটি তৈরি করার সময় নানা সমস্যার মুখোমুখি হয়েছেন তারা। এই সুপারকার তৈরি করার জন্য ছিল না পর্যাপ্ত টাকা। এমনকি সরকারি সমস্যাতেও পড়েছিলেন তারা। যেখানে আইনি নিয়ম ছিল যা আফগানিস্তান থেকে গাড়ি রফতানি নিষিদ্ধ করা হয়েছে। তবে সেই সমস্যা সমাধান হয়েছে বলে জানা গিয়েছে।


বিজ্ঞাপন


car2

এই সুপারকার বানানোর জন্য এবং ঐতিহ্যবাহী মোটর শো-তে যাওয়ার জন্য তিনি তার সমর্থকদের কাছ থেকে অর্থ সাহায্য নেন এবং এই যাত্রা অব্যাহত রাখেন।

এনটপ যে সংস্থা গাড়িটি বানিয়েছে তাতে ৩০ জন ইঞ্জিনিয়ার কাজ করেন। তারা এবং কাবুলের টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট মিলে এই গাড়িটি তৈরি করে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে চার চাকাটি। লুকে নজরকাড়া তেমনই স্টাইলিশ।

car-inner

টয়োটা করোলা গাড়ির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এতে। কালো রঙের গ্লসি ফিনিশ গাড়ির চেহারা আকর্ষণীয় করে তুলেছে। রয়েছে এলইডি লাইটিংও। যে দেশে গোলা-বারুদ ভরা যানবাহনের ব্যবহার বেশি দেখা যেত সে দেশে সুপারকার বানানোর এমন খবর সাড়া ফেলেছে পুরো বিশ্বে।

আগামী দিনে গাড়িতে বৈদ্যুতিক ব্যাটারি বানানোরও পরিকল্পনা নিয়েছে এনটপ।

৫ অক্টোবর থেকে ১৪ অক্টোবর কাতারের দোহাতে অনুষ্ঠিত হবে জেনেভা মোটর শো। সেখানেই প্রথম কোনো সুপারকার নিয়ে অংশগ্রহণ করতে চলেছে আফগানিস্তান।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর