সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

গাড়ি নিয়ে ঘুরতে যাওয়ার আগে যে ৫ বিষয় খেয়াল রাখা জরুরি

অটোমোবাইল ডেস্ক
প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ০১:৫০ পিএম

শেয়ার করুন:

গাড়ি নিয়ে ঘুরতে যাওয়ার আগে যে ৫ বিষয় খেয়াল রাখা জরুরি

নতুন গাড়ি কেনার পর অনেকেই ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেন। হয়তো তিনি নিজেই ড্রাইভিং পারেন। তাই চিন্তা করছেন নিজের গাড়ি করে সঙ্গী বা বন্ধুদের সঙ্গে ঘুরতে যাবেন। আবার অনেকেই আছেন পরিবার নিয়ে নিজের গাড়ি করে দূরে কোথাও বা গ্রামের বাড়ি যাওয়ার পরিকল্পনা করছেন। 

সড়কপথে এই দীর্ঘ ভ্রমণের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা প্রয়োজন। বিষয়গুলো ভুলে গেলে হয়তো পড়তে পারেন বিড়ম্বনায়। চলুন জেনে নিই এসম্পর্কে বিস্তারিত-


বিজ্ঞাপন


car

গাড়ির অবস্থা যাচাই করে নিন

গাড়ি করে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করার আগে দেখে নিন গাড়ির অবস্থা ঠিক আছে কি না। নতুন গাড়ি হলে আলাদা বিষয়। কিন্তু পুরনো গাড়ি হলে, অবশ্যই সার্ভিসিং করিয়ে নেওয়া উচিত। বাড়ি থেকে গন্তব্যে পৌঁছাতে গাড়ির কতটা তেল খরচ হতে পারে, তা জেনে নিয়ে সেই অনুযায়ী তেলও ভরে রাখুন। কারণ মাঝপথে গাড়ির তেল ফুরিয়ে গেলে পড়তে পারেন সমস্যায়।

সঙ্গে শুকনো খাবার রাখুন


বিজ্ঞাপন


সড়কপথে দীর্ঘ যাত্রার ক্ষেত্রে সবসময় সঙ্গে পর্যাপ্ত খাবার এবং পানীয় রাখা জরুরি। কেক, বিস্কুট, মুড়ি, বাদাম, ছোলা, চকোলেটের মতো শুকনো খাবার রাখতে পারেন। গাড়িতে যাচ্ছেন, ফলে আলাদা করে পানি বহন করার কোনো পরিশ্রম নেই। তাই বেশি করে কয়েকটি পানির বোতল গাড়িতে রাখুন। পথে সব সময় দোকান পাওয়া যাবে এমনটি নাও হতে পারে। প্রয়োজনে কাজে লাগবে এগুলো।

car

কমপক্ষে দু’জনের গাড়ি চালানো জানা জরুরি

দীর্ঘ যাত্রার ক্ষেত্রে, শুরু থেকে যিনি গাড়ি চালাচ্ছেন মাঝপথে তার ক্লান্ত লাগতেই পারে। তখন স্টিয়ারিংয়ের হাল অন্য কাউকে ধরতে হতে পারে। তাই এক জন চালকের ভরসায় না থাকাই ভালো। ঘুরিয়ে-ফিরিয়ে গাড়ি চালালে পরিশ্রমও কম হবে।

সকাল সকাল যাত্রা শুরু করুন

সড়কপথে দূরে কোথাও যেতে হলে সবসময় সকাল সকাল যাত্রা শুরু করাই শ্রেয়। আলো থাকতে থাকতে বেশিরভাগ পথ পেরোতে পারলেই ভালো। কারণ বেলা পড়ে গেলে পড়তে পারেন নানা সমস্যায়। তাছাড়া এই গরমে বেলা বাড়ার সাঙ্গে সঙ্গে শারীরিক অস্বস্তিও হতে পারে। তাই তাড়াতাড়ি বের হওয়াই ভালো।

medcine

সঙ্গে রাখুন গুরুত্বপূর্ণ সব ওষুধ    

মাথা ব্যথা থেকে শুরু করে প্রয়োজনীয় সব ওষুধ সঙ্গে রাখুন। বলা তো যায় না কখন কোনটা কাজে লেগে যায়। শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে উঠলে অনেকেরই বমি বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যা দেখা দেয়। চিকিৎসা পরিভাষায় যাকে বলা হয় ‘মোশন সিকনেস’। এমন সমস্যা থেকে থাকলে আগে থেকেই সুরক্ষা নিন। গাড়িতে উঠার আগে একটি বমির ওষুধ খেয়ে নিতে পারেন। এতে বমি হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

এছাড়াও সঙ্গে রাখুন গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাথমিক কিছু গাড়ির সরঞ্জাম। দূরে যাওয়ার ক্ষেত্রে দেখা যায় হঠাৎ টায়ার নষ্ট হয়ে যায়। এক্ষেত্রে বাড়তি টায়ার সঙ্গে রাখুন এবং সেটি কীভাবে পরিবর্তন করতে হয় সেটাও আগে ভালোভাবে শিখে রাখুন। তাহলে বিপদে পড়লে অন্যের উপর নির্ভর করতে হবে না।

এসবিএ/এনএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর