শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

তাপমাত্রার পারদ উঠল ৪১ ডিগ্রিতে, জুনজুড়ে থাকবে গরমের অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৮:৩২ পিএম

শেয়ার করুন:

তাপমাত্রার পারদ উঠল ৪১ ডিগ্রিতে, জুনজুড়ে থাকবে গরমের অস্বস্তি
ফাইল ছবি

গত কয়েক দিন ধরেই তাপমাত্রা বাড়ছে। এতে অনুভূত হচ্ছে প্রচণ্ড গরম। জনজীবনে হাঁসফাঁস অবস্থা। এর মধ্যে বৃহস্পতিবার (১ জুন) তাপমাত্রা আরও বেড়েছে। এদিন দুপুরে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এটি চলতি গ্রীষ্ম মৌসুমে জেলার সর্বোচ্চ তাপমাত্রা।


বিজ্ঞাপন


এর আগে গত সোমবার দিনাজপুরের তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং গতকাল বুধবার ছিল ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানীসহ সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপদাহ। রাজধানীর তাপমাত্রাও ৪০ ডিগ্রির কাছাকাছি। এতে জনজীবনে হাঁসফাঁস অবস্থা বিরাজ করছে। তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির আকুতি জানিয়েছে নগরবাসী।

এদিকে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বৃহস্পতিবার (১ জুন) আবহাওয়া অধিদফতর জানিয়েছে, জুন মাসজুড়ে থাকতে পারে গরমের অস্বস্তি।

আবহাওয়াবিদ আজিজুর রহমান জানিয়েছেন, সামগ্রিকভাবে জুন মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশে ১-২ টি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮°সে.) থেকে মাঝারি (৩৮-৪০° সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে। এ সময় বঙ্গোপসাগরে এক-দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের কোনো আভাস নেই।


বিজ্ঞাপন


আবহাওয়া অধিদফতর জানায়, জুন মাসের দ্বিতীয় সপ্তাহে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করতে পারে। এতে ৪-৬ দিন হালকা থেকে মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর