শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

টানা বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি, ভয়াবহ অবস্থা শ্রীপুরের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ এপ্রিল ২০২৩, ০৮:৩৯ এএম

শেয়ার করুন:

টানা বৃষ্টিতে ঢাকার বাতাসের মানের উন্নতি, ভয়াবহ অবস্থা শ্রীপুরের

টানা বৃষ্টির কারণে বাতাসের মানের বেশ উন্নতি হয়েছে রাজধানী ঢাকায়। তবে খুবই বাজে অবস্থা বিরাজ করছে গাজীপুরের শ্রীপুরে।

শনিবার (১ এপ্রিল) সকাল সাড়ে ৮টার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শ্রীপুরের স্কোর ছিল ১৭৬।
 
অন্যদিকে ঢাকার স্কোর ছিল ৭৮। যা বাতাসের মানকে সহনীয় হিসেবে গণ্য করে। বাতাসের মানের দিক দিয়ে বিশ্বের মধ্যে ঢাকার অবস্থান ২৯তম। এদিকে ৩১৯ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর।
 
সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।
 
একিউআইয়ের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। 
 
প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি-না তা জানিয়ে থাকে। 


বিজ্ঞাপন


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।
 
একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।
 
এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর