শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

দেশি-বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে ঢাকায় শুরু হচ্ছে বীজ মেলা

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৫ পিএম

শেয়ার করুন:

দেশি-বিদেশি প্রতিষ্ঠানের অংশগ্রহণে ঢাকায় শুরু হচ্ছে বীজ মেলা

দেশীয় ও বিদেশি বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠাগুলোর অংশগ্রহণে ঢাকায় শুরু হচ্ছে তিনদিনব্যাপী ‘বাংলাদেশ সীড কংগ্রেস ২০২৩’। আগামী ১১ থেকে ১৩ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন ‘বাংলাদেশ সীড কংগ্রেস ২০২৩’ অনুষ্ঠিত হবে।

এই আয়োজনে প্রায় এক হাজার দেশি-বিদেশি বিজ্ঞানী, সম্প্রসারণ কর্মী, ডিলার, বীজ ব্যবসায়ী, বীজ শিল্প প্রতিষ্ঠান, কৃষিবিদ, ব্যাংকার, শিক্ষক ও কৃষক প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন। এরমধ্যে ৫০জন বিদেশি প্রতিনিধিও থাকবেন বলে জানিয়েছেন আয়োজকরা।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার (০৯ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশের বীজ শিল্পে উন্নীত হয়েছে। সুসংহত সুসংগঠিত একটি খাত। এখানে সরকারি ও বেসরকারি খাত একসাথে কাজ করে যাচ্ছে। বেসরকারি খাত সরকারের সম্পূরক হিসেবে কাজ করছে। বাংলাদেশ সীড অ্যাসোসিয়েশন বর্তমানে সাত হাজারের বেশি সদস্য নিয়ে কাজ করছে।

আয়োজকরা বলেন, সময়ের সঙ্গে সঙ্গে বীজের প্রযুক্তিগত উন্নয়ন হয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে এইখাত। তাই এই খাতের উন্নতির কথা এবং আমাদের সক্ষমতার কথা জানান দেওয়ার লক্ষ্যে এই আয়োজন হতে চলছে।

তারা জানান, কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতায় এই আয়োজনে ১৩টি প্যাভিলিয়ন ও ৬০টি স্টল থাকবে বীজের। যার মধ্যে ১০টি বিদেশি স্টল থাকবে। পাশাপাশি কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠান এতে অংশ নেবে।


বিজ্ঞাপন


১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার। 

প্রতিদিন সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে মেলা। যা সবার জন্য উম্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

এছাড়া অতিথি হিসেবে ইন্টারন্যাশনাল সীড ফেডারেশনের (ISF) সেক্রেটারি জেনারেল মাইকেল কেলার, সেক্রেটারি জেনারেল, এশিয়া এন্ড প্যাসিফিক সীড এসোসিয়েশনের (APSA) সভাপতি ড. মানিশ প্যাটেল, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (FAO) বাংলাদেশ প্রতিনিধিব রবার্ট ডি. সিমসন অংশ নেবেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের সাবেক উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডল।

স্বাগত বক্তব্য প্রদান করবেন জনাব এ.এইচ.এম. হুমায়ুন কবীর, সাধারণ সম্পাদক, বাংলাদেশ সীড এসোসিয়েশন। ১১ ফেব্রুয়ারী সন্ধ্যায় থাকবে মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনব্যাপী মেলায় ৫টি কারিগরি সেশন থাকবে এবং দেশি-বিদেশি বিজ্ঞানী, বীজ গবেষকদের ১৫টি কারিগরী পেপার উপস্থাপিত হবে। যার মধ্যে ৯টি পেপার উপস্থাপনা করবেন বিদেশি, বিজ্ঞানী/সংস্থার প্রধান।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের বীজশিল্প বিকাশে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০ জন বীজ ব্যবসায়ীকে মরনোত্তর সম্মাননা প্রদান করা হবে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর