বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৩৮ এএম

শেয়ার করুন:

দূষিত শহরের তালিকায় আজও শীর্ষে ঢাকা

বিশ্বের সবচেয়ে দূষিত বা খারাপ বাতাসের শহরের তালিকায় আজও শীর্ষে আছে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। ২৩৫ এয়ার কোয়ালিটি স্কোর নিয়ে প্রথম স্থানে আছে ঢাকা। বায়ুর মান বিচারে এই পরিস্থিতি খুবই অস্বাস্থ্যকর। ঢাকার পরেই স্থানে আছে চীনের শহর চেংডু। ২০০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে চীনের এই শহরটি।

রোববার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে আটটায় ২৩৫ স্কোর নিয়ে প্রথম অবস্থানে ছিল ঢাকা।


বিজ্ঞাপন


সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

আরও পড়ুন: ঢাকার বায়ুর মান এতো নিচে নামল কেন?

বায়ুমানের ক্ষেত্রে এয়ার কোয়ালিটি ইনডেস্ক তথা একিউআইয়ের মান ৫০ পর্যন্ত হলে তাকে স্বাস্থ্যকর বায়ু বলা হয়৷ ৫১ থেকে ১০০ পর্যন্ত থাকলে তা গ্রহণযোগ্য পর্যায়ের ধরা হয় যদিও ব্যাক্তি বিশেষে তা ক্ষতির কারণ হতে পারে৷ ১০১ থেকে ১৫০ পর্যন্ত মাত্রাকে বলা হয় অরেঞ্জ লেভেল যা সাধারণ মানুষের জন্য খুব একটা ক্ষতিকর না হলেও কারও কারও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে৷  ১৫০ থেকে ২০০ পর্যন্ত থাকলে তা অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়৷ আর এই মান ২০০ থেকে ৩০০ পর্যন্ত চরম অস্বাস্থ্যকর৷ আর একিউআই ৩০০-এর বেশি হলে সেটিকে বিপর্যয়কর হিসেবে চিহ্নিত করা হয়৷

সে হিসেবে ঢাকার বায়ুর মান আজ সকালে ২৩৫-এ আছে, যা চরম অস্বাস্থ্যকর।


বিজ্ঞাপন


Dhaka-2

গত মাসে বায়ুদূষণে বেশ কয়েকদিনেই শীর্ষ অবস্থানে নাম এসেছিল বাংলাদেশের রাজধানীর। বিশ্বে দূষিত শহরের তালিকায় কখনো প্রথম, কখনো দ্বিতীয়, আবার কখনো শীর্ষ দশে ছিল ঢাকার নাম, যা নগরবাসীর জন্য চরম হতাশার। বিশেষ করে নতুন বছর শুরুর মাসটি কেটেছে অস্বস্তির মধ্যে। জানুয়ারিতে প্রায় পুরো মাসেই দূষিত শহরের তালিকায় ছিল ঢাকার নাম।

জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছেন নগরবাসী। এ মাসে মোট নয় দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন: আপনারা কি আমাদের মেরে ফেলবেন, বায়ু দূষণ প্রসঙ্গে হাইকোর্ট

ফেব্রুয়ারি মাসেও ভালো অবস্থানে নেই ঢাকার বায়ু। আজও শীর্ষস্থানে নাম এসেছে ঢাকার।

একিউআইয়ের রোববারের স্কোর অনুযায়ী, আজ সকাল সাড়ে আটটায় বায়ুর মানের নিরিখে দূষিত তালিকায় তৃতীয় স্থানে আছে ভারতের মুম্বাই (১৯৯)।

১৮৫ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে পাকিস্তানের করাচি। তাইওয়ানের কাওশিয়াং আছে পঞ্চম স্থানে, স্কোর ১৮৩। এরপরই আছে চীনের উহান (১৮৩) ও মঙ্গোলিয়ার উলানবাটোর (১৬৯)।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর