শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফেব্রুয়ারিজুড়ে শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৩ পিএম

শেয়ার করুন:

ফেব্রুয়ারিজুড়ে শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের সম্ভাবনা
ফাইল ছবি

চলতি ফেব্রুয়ারি মাসজুড়ে দেশের বিভিন্ন অঞ্চলে শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে সংস্থাটি জানিয়েছে, এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে অন্তত ১২টি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদফতরের মাসিক পর্যালোচনা ও পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এ দিন সকালে এ সংক্রান্ত দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস প্রদানের লক্ষ্যে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। ওই সভায় জানুয়ারি মাসের আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত পর্যালোচিত হয়।

>> আরও পড়ুন: দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে নিম্নচাপ

আবহাওয়া অধিদফতরের মাসিক পর্যালোচনায় বলা হয়েছে, জানুয়ারি মাসে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা কম (১০০ শতাংশ) বৃষ্টিপাত হয়েছে। গত ২৭ জানুয়ারি দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ২৯ জানুয়ারি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। পরে ৩০ জানুয়ারি সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপ আকারে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে। সবশেষ এটি ৩১ জানুয়ারি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

Weatherএমন অবস্থায় বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত বিভিন্ন সংস্থা থেকে প্রাপ্ত মডেল পূর্বাভাস, আবহাওয়া উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, এসওআই (এল-নিনো/ লা-নিনা'র অবস্থা) ইত্যাদির যথাযথ বিশ্লেষণ করে মাসিক পূর্বাভাসে বলা হয়, ফেব্রুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। পাশাপাশি এই মাসের প্রথমার্ধে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১২টি মৃদু (৮ থেকে ১০ মাত্রা)/মাঝারি (৮ থেকে ৬ মাত্রা) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়াও এ মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে। তবে তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: চার জেলায় ফের শৈত্যপ্রবাহ

সভায় জানানো হয়, গত মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস (কক্সবাজার, ৩১ জানুয়ারি, ২০২৩) এবং দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস (শ্রীমঙ্গল, ২০ জানুয়ারি, ২০২৩) রেকর্ড করা হয়। এই মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস কম এবং সারাদেশে গড় তাপমাত্রা ০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস কম ছিল। আর সবমিলিয়ে তাপমাত্রা, ঘূর্ণিঝড়, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা জানুয়ারি, ২০২৩ মাসের পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল।

এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান আজিজুর রহমান জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের নদী অববাহিকায় মাঝারি/ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা/মাঝারি ধরণের কুয়াশা বিরাজ করতে পারে। এ মাসে দেশের কোথাও কোথাও ১২ দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে। এছাড়াও এ মাসে দেশের সকল প্রধান নদ-নদী সমূহে স্বাভাবিক পানি প্রবাহ বিরাজমান থাকতে পারে। সেই সঙ্গে ফেব্রুয়ারি মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ২ দশমিক ৫০ থেকে ৪ দশমিক ৫০ মিলিমিটার এবং গড় সূর্য কিরণকাল ৫ দশমিক ০০ থেকে ৭ দশমিক ০০ ঘণ্টা থাকতে পারে।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর