শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুর্যোগ মোকাবেলায় টেলিযোগাযোগ সেবা গুরুত্বপূর্ণ: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:৪৫ পিএম

শেয়ার করুন:

দুর্যোগ মোকাবেলায় টেলিযোগাযোগ সেবা গুরুত্বপূর্ণ: প্রতিমন্ত্রী

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ মোকাবেলায় টেলিযোগাযোগ সেবা খুবই গুরুত্বপূর্ণ। যে কোনো দুর্যোগে টেলিকমিউনিকেশন সেবাটা দরকার। এই সেবার মাধ্যমে সরকারের বার্তাটা প্রচার করা হলে দুর্যোগের সময় ক্ষয়ক্ষতির পরিমাণটা কমে যায়।

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘দুর্যোগকালীন সময়ে টেলিযোগাযোগ খাত: পূর্ব ও পরবর্তী কৌশল ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী বলেন, আমাদের কমিউনিকেশন সিস্টেম তৈরি করতে হবে। দুর্যোগের আগাম বার্তাটা দেওয়ার ক্ষেত্রে টেলিকমিউনিকেশনটা প্রয়োজন।

১৯৯১ সালে বিএনপি সরকারের অবহেলায় জলোচ্ছ্বাসে প্রায় ২ লাখ লোক মারা যান উল্লেখ করে তিনি বলেন, এরপর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা ক্ষমতায় আসার পর ‘দুর্যোগ ব্যবস্থাপনা আইন, ২০১২’ এবং পরে ‘দুর্যোগ ব্যবস্থাপনা নীতিমালা, ২০১৫’ করা হয়েছে। এ নীতিমালায় দুর্যোগ মোকাবেলার বিষয়ে সবকিছু বলা হয়েছে।

Disesterপ্রতিমন্ত্রী বলেন, সর্বশেষ দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী বা এসওডি (সংশোধিত) ২০১৯ প্রণয়ন করা হয়েছে। যে কোনো দুর্যোগে কার কি দায়িত্ব পালন করতে হবে এসওডিতে পরিষ্কার করে বলা হয়েছে। জনগণকে উত্তম সেবা দেওয়া আমাদের দায়িত্ব এবং এই সেবা দিতে গিয়ে আমরা টেলিকমিউনিকেশনের সহায়তা পেয়েছি বলেই এত সুন্দরভাবে সিলেট ও সুনামগঞ্জের এত বড় বন্যা পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হয়েছে।

সেমিনারে অন্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসি’র কমিশনার প্রকৌশলী রিয়াজ আহমেদ, বিটিসিএলের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন, সেনাবাহিনীর সিগনাল পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইকবাল আহমেদ প্রমুখ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ।


বিজ্ঞাপন


ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর