মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাটকা নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩, ০৭:১৪ পিএম

শেয়ার করুন:

জাটকা নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার আহ্বান মন্ত্রীর

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কার্যক্রম বাস্তবায়নে জেলা প্রশাসকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন উল্লেখ করে জাটকা ও মা মাছ নিধন বন্ধে আরও বেশি মোবাইল কোর্ট পরিচালনার জন্য জেলা প্রশাসকদের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন, ২০২৩ এর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশনে এই আহ্বান জানান তিনি।


বিজ্ঞাপন


মন্ত্রী বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ খাত বেকারত্ব দূর করছে, উদ্যোক্তা তৈরি করছে। মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদনের ফলে খাদ্যের একটি বড় অংশের যোগান দেওয়া সম্ভব হচ্ছে। প্রাণিজ মানুষের চাহিদা পূরণ হচ্ছে এই খাত থেকে। রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশের উন্নয়নেও ভূমিকা রাখছে এ খাত। পাশাপাশি এই খাত গ্রামীণ অর্থনীতিও সচল করছে।

প্রাণিসম্পদ মন্ত্রী জানান, দেশের মোট জিডিপিতে ৪ দশমিক ৪১ শতাংশ এবং কৃষিজ জিডিপিতে ৩৮ দশমিক ৩৫ শতাংশ অবদান রাখছে মৎস্য ও প্রাণিসম্পদ খাত। ১ কোটি ৯৫ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই খাতে সম্পৃক্ত।

অধিবেশনে জেলা প্রশাসকদের উত্থাপিত বিভিন্ন বিষয়ের প্রেক্ষিতে শ ম রেজাউল করিম বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে বিদ্যুৎ বিল বাণিজ্যিক হারের পরিবর্তে কৃষিজ হারে নির্ধারণের বিষয়টি আশা করি সমাধান হবে। ২২ দিন মৎস্য আহরণ বন্ধ থাকাকালে রেজিস্টার্ড মৎস্যজীবীদের প্রণোদনার বিষয়টিও আমাদের পরিকল্পনায় রয়েছে। পাশাপাশি চরাঞ্চলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প চলমান। জেলা প্রশাসকদের সুপারিশের আলোকে প্রয়োজনে আরও প্রকল্প গ্রহণ করা হবে।


বিজ্ঞাপন


এ সময় করোনাকালে ভ্রাম্যমাণ বিক্রয়সহ মাছ, মাংস, দুধ, ডিম উৎপাদন, সংগ্রহ, পরিবহন ও বিপণনে সহযোগিতার জন্য জেলা প্রশাসকদের ধন্যবাদ জানান মন্ত্রী। সেই সঙ্গে বঙ্গবন্ধুর স্বপ্নের ঈপ্সিত লক্ষ্য পূরণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করছে উল্লেখ করে মন্ত্রণালয়ের সব কাজ বাস্তবায়নে মাঠপর্যায়ে জেলা প্রশাসকদের দেখভাল, পরামর্শ প্রদান এবং কর্মকর্তাদের সহায়তার আশাবাদ ব্যক্ত করেন। একই সময় মন্ত্রী মাঠপর্যায়ে সরকারের উন্নয়ন পরিকল্পনা, কর্মযজ্ঞ ও সাফল্য জেলা প্রশাসকদের ওপর নির্ভর করে বলেও মন্তব্য করেন।

ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর