বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদায় নিচ্ছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা বাড়বে আরও

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৩, ০৪:০৬ পিএম

শেয়ার করুন:

বিদায় নিচ্ছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা বাড়বে আরও
ফাইল ছবি

কুয়াশার চাদর মুড়িয়ে জেঁকে বসা শীতের দাপট ক্রমেই ক্ষীণ হয়ে আসছে। সেই সঙ্গে ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। এমতাবস্থায় আগামী দু-একদিনের মাঝে তাপমাত্রা আরও বেড়ে শৈত্যপ্রবাহ বিদায় নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার (২৩ জানুয়ারি) ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি জানুয়ারিতে আর শীত জেঁকে বসার সম্ভাবনা নেই। তবে মাসশেষে বৃষ্টি হতে পারে। আর বৃষ্টি বিদায় নেওয়ার পর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ নাগাদ আবারও শীত কিছুটা বাড়তে পারে।

>> আরও পড়ুন: মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড, ২৫ জেলায় শৈত্যপ্রবাহ

এ বিষয়ে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এই সময়ে দিন-রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সেই সঙ্গে আগামী তিন দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে এটিকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে গণ্য করা হয়। এছাড়া ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের তাপমাত্রাকে মৃদু শৈত্যপ্রবাহ এবং ৬ থেকে ৮ ডিগ্রির তাপমাত্রাকে মাঝারি শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: শীতকালেও ৫০ মিলিমিটার বৃষ্টির রেকর্ড

সোমবার দেশের বেশিরভাগ স্থানেই বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। এরই ধারাবাহিকতায় সোমবার সকালে সর্বনিম্ন ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। আর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর