শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চলতি অর্থবছরে কৃষিতে ডিজেল চাহিদা প্রায় ১৪ লাখ মেট্রিকটন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ০৭:২৯ পিএম

শেয়ার করুন:

চলতি অর্থবছরে কৃষিতে ডিজেল চাহিদা প্রায় ১৪ লাখ মেট্রিকটন
ফাইল ছবি

২০২২-২০২৩ অর্থবছরে কৃষিসেচ মৌসুমে ১৩ লাখ ৯৭ হাজার ১২৯ মেট্রিকটন ডিজেল ও ৪৫ হাজার ৯৭১ মেট্রিকটন লুব অয়েলের প্রাক্কলিত চাহিদা রয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) ভার্চুয়ালি কৃষিসেচ মৌসুমে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহে আন্তঃমন্ত্রণালয় সভায় এই তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন


সভা শেষে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২১-২২ অর্থবছরে কৃষিখাতে ১১,৫০,৮৭৭ মেট্রিকটন জ্বালানি তেল ব্যবহৃত হয়েছে। যা মোট ব্যবহৃত জ্বালানি তেলের ১৬.৬৪ ভাগ। ডিজেল বাফার স্টক, তেল সরবরাহের জন্য ট্যাংক-ওয়াগন বা রেল র‍্যাক নিশ্চিতকরণ, নৌপথের নাব্যতা সংরক্ষণ, তেল পাচার রোধ ও নৌঘাট সংক্রান্ত রাস্তার সংস্কার নিয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, কৃষিসেচ মৌসুম-ডিসেম্বর ২০২২ হতে মে ২০২৩ জ্বালানি তেলের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিতকরণের লক্ষ্যে  এ সভার আয়োজন করা হয়। কৃষিসেচ মৌসুমে দেশের প্রত্যন্ত অঞ্চলে কৃষকগণের নিকট সঠিক সময়ে সরকার নির্ধারিত মূল্যে বর্ধিত পরিমাণ ডিজেল সরবরাহকার্যক্রম নিবিড়ভাবে মনিটর করার জন্য গত ১ ডিসেম্বর থেকে বিপিসির চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে ‘কেন্দ্রীয় কন্ট্রোল সেল’ খোলা হয়। সেচ মৌসুম উত্তীর্ণ না হওয়া পর্যন্ত চট্টগ্রামে ডিজেলের (প্রধান স্থাপনা+ইআরএল) মজুদ সার্বক্ষণিকভাবে ১,৫০,০০০ মে.টন সংরক্ষণের চেষ্টা অব্যাহত থাকবে। ২০২২-২০২৩ সালের কৃষিসেচ মৌসুমে ডিজেল ১৩,৯৭,১২৯ মে.টন ও লুব অয়েল ৪৫,৯৭১ মে.টন-এর প্রাক্কলিত চাহিদা রয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে ভার্চুয়াল এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম। আরও সংযুক্ত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন, পিডিবি-এর চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, আরইবি-এর চেয়ারম্যান মোহাং সেলিম উদ্দিন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান প্রমুখ।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর